• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

৩০৩ কোটি টাকা আত্মসাৎ : নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যানসহ ৬ জন আসামি

৩০৩ কোটি টাকা আত্মসাৎ : নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যানসহ ৬ জন আসামি

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালযের বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান আজিমউদ্দিনসহ ছয়জনের নামে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ৩০৩ কোটি ৮২ লাখ ১৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগে এ মামলা দায়ের করা হয়েছে।

বৃহস্পতিবার (৫ মে) দুদকের সমন্বিত ঢাকা জেলা কার্যালয়-১ এ সংস্থাটির উপ-পরিচালক ফরিদ উদ্দিন পাটোয়ারী বাদী হয়ে এ মামলা করেন।

দুদকের ভারপ্রাপ্ত সচিব সাঈদ মাহবুব খান গণমাধ্যমকে এসব বিষয় নিশ্চিত করেন। তিনি জানান, মামলার আসামিরা হলেন- নর্থ সাউথ বিশ্ববিদ্যালযের বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান আজিমউদ্দিন, ট্রাস্টির সদস্য এম এ কাশেম, বেনজীর আহমেদ, রেহানা রহমান, মোহাম্মদ শাহজাহান এবং আশালয় হাউজিং এ্যান্ড ডেভেলপার্স লিমিটেডের এমডি আমিন মোহাম্মদ হিলালী।

মামলার এজাহারে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের তহবিলের টাকা আত্মসাতের উদ্দেশ্যে কম মূল্যে জমি কিনেও বেশি দাম দেখিয়ে বিক্রেতাকে টাকা দেন অভিযুক্তরা। পরে বিক্রেতার কাছ থেকে নগদ চেক ও নিজেদের লোক দিয়ে টাকা নিয়ে অভিযুক্তরা তা নিজেদের নামে এফডিআর করেছেন।

অভিযোগে আরও বলা হয়েছে, প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে অভিযুক্ত আসামিরা সরকারি অর্থ আত্মসাতের মাধ্যমে আর্থিকভাবে লাভবান হয়েছে। দুদকের অনুসন্ধানে অভিযোগ প্রমাণিত হয়েছে। অভিযুক্তরা যে কর্মকাণ্ড করেছে, তা দণ্ডনীয় অপরাধ।

দুদকের ভারপ্রাপ্ত সচিব সাঈদ মাহবুব খান গণমাধ্যমকে বলেন, আসামিদের বিরুদ্ধে প্রতারণা, জালিয়াতি, মানিলন্ডারিংয়ের অভিযোগ আনা হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের তহবিল থেকে অর্থ আত্মসাত, চাকরি দেয়ার নামে অর্থ আদায়, শুল্ক ফাঁকি দিয়ে গাড়ি ক্রয় এবং বিশ্ববিদ্যালয়ের অর্থে বিলাসবহুল বাড়ি ব্যবহারের অভিযোগ অনুসন্ধানে নামে দুদক। অনুসন্ধানে অভিযুক্তদের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের সত্যতা পাওয়া গেছে। যে কারণে দেশের প্রচলিত আইনে অভিযুক্ত ৬ জনের নামে মামলা করা হয়েছে।

০৬ মে ২০২২, ০৯:১৩এএম, ঢাকা-বাংলাদেশ।