• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ভূমধ্যসাগরে ভাসমান ৫০০ বাংলাদেশি আটক

ভূমধ্যসাগরে ভাসমান ৫০০ বাংলাদেশি আটক

ছবি- সংগৃহিত

আন্তর্জাতিক ডেস্ক

নৌকায় ভাসমান অবস্থায় ভূমধ্যসাগর উপকূল থেকে পাঁচ শতাধিক বাংলাদেশিকে আটক করেছে লিবিয়ার পুলিশ। গত শনিবার ত্রিপোলির পূর্ব উপকূল থেকে ইউরোপে পাড়ি দেওয়ার প্রস্তুতিকালে তাদের আটক করা হয়।

ভয়েস অব আমেরিকার প্রতিবেদনে বলা হয়েছে, লিবিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল এসএম শামীম উজ জামান এসব তথ্য নিশ্চিত করেছেন।

লিবিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ভয়েস অব আমেরিকাকে বলেছেন, প্রাথমিকভাবে লিবিয়ার পুলিশ ৫০০ বাংলাদেশিকে আটকের কথা নিশ্চিত করেছে। তবে এ পর্যন্ত ২৪০ জনের সঙ্গে যোগাযোগ করতে পেরেছে বাংলাদেশ দূতাবাস।

দূতাবাস বলছে, ২০১৬ সালের পর একদিনে ভূমধ্যসাগর উপকূল থেকে এটিই সর্বোচ্চ সংখ্যক বাংলাদেশিকে আটকের ঘটনা। এর আগে ২০২০ সালে দালালদের নিয়ন্ত্রিত এক বন্দিশালায় ২৬ অভিবাসনপ্রত্যাশীকে হত্যা করা হয়। এর পর এ রুটে অবৈধ অভিবাসীদের যাতায়াতে কিছুটা ভাটা পড়েছিল। করোনাকালে লিবিয়া ঘেঁষা ভূমধ্যসাগরের এই রুট দিয়ে যাতায়াত অনেকটাই বন্ধ ছিল।

লিবিয়া কোস্টগার্ড দেশটির সংবাদমাধ্যমকে জানিয়েছে, দেশটির রাজধানী ত্রিপোলির পশ্চিম উপকূল ব্যবহার করে অবৈধ অভিবাসীরা ইউরোপের উদ্দেশ্যে সাগর পাড়ি দেওয়ার চেষ্টা করছে। নতুন করে অভিবাসনপ্রত্যাশীদের ঢেউ শুরু হয়েছে।

২৬ এপ্রিল ২০২২, ১২:২১পিএম, ঢাকা-বাংলাদেশ।