• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ঢাকা কলেজ-নিউমার্কেট সংঘর্ষ : অস্ত্রধারী ১৭ ক্যাডার চিহ্নিত

ঢাকা কলেজ-নিউমার্কেট সংঘর্ষ : অস্ত্রধারী ১৭ ক্যাডার চিহ্নিত

নিজস্ব প্রতিবেদক

ঢাকা কলেজের শিক্ষার্থী ও নিউমার্কেট ব্যবসায়ীদের সংঘর্ষ-হামলার ঘটনায় সরাসরি হামলায় অংশ নেয়া অস্ত্রধারী কাউকে এখনো গ্রেপ্তার করতে পারেনি পুলিশ। তবে, কুরিয়ার ডেলিভারিম্যান নাহিদ ও দোকানকর্মী মোরসালিন হত্যায় অংশ নেয়া অস্ত্রধারী অন্তত ১৭ জনকে চিহ্নিত করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা বিভাগ।

জানা গেছে, নাহিদ ও মোরসালিন হত্যার ঘটনায় দায়ের করা মামলা দুটি তদন্ত করছে ডিবি। গোয়েন্দা পুলিশের একটি সূত্র জানিয়েছে, হামলায় অংশ নেয়া ও নির্মমভাবে কুপিয়ে খুনের ঘটনায় অন্তত ১৭ জনকে চিহ্নিত করেছে ডিবি। ঘটনার আশেপাশের সিসিটিভি ক্যামেরার ফুটেজ, সংঘর্ষের সময় ঘটনাস্থলে উপস্থিত প্রত্যক্ষদর্শী, নিউমার্কেটের ব্যবসায়ী ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের জিজ্ঞাসাবাদে তাদের পরিচয় নিশ্চিত হতে পেরেছে গোয়েন্দা পুলিশ।

ঢাকা কলেজের শিক্ষার্থী ও নিউমার্কেটের ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষে ১৭ জন দেশীয় অস্ত্রধারী ব্যাপক সক্রিয় ছিলেন। তাদের মধ্যে নয়জন ছিলেন হেলমেটধারী। তাদের হাতেও ছিল অস্ত্র। দুই দিনের সংঘর্ষে এক জোট হয়ে এ-মাথা থেকে ও-মাথা দাপিয়ে বেড়িয়েছিলেন তারা।

হেলমেটধারীদের ধাওয়াতেই কুরিয়ার সার্ভিসের কর্মী নাহিদ হোসেন রাস্তায় পড়ে যান। পেছন থেকে এসে অন্য একজন উপর্যুপরি নাহিদকে কোপাতে থাকেন। সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া ভিডিও, সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ, ক্যামেরার ফুটেজ ও তথ্যপ্রমাণের ভিত্তিতে ওই ১৭ যুবককে শনাক্ত করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

গোয়েন্দা পুলিশের রমনা বিভাগের একটি সূত্র বলছে, তাদের অধিকাংশই ঢাকা কলেজের সাবেক ও বর্তমান শিক্ষার্থী। কয়েকজনের আছে রাজনৈতিক পরিচয়ও। তাদের নাম-ঠিকানা ও পারিবারিক পরিচয় সবই সংগ্রহ করেছেন তারা।

মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) যুগ্ম কমিশনার মাহবুব আলম গণমাধ্যমকে বলেন, এ ঘটনায় তদন্ত অনেক দূর এগিয়ে গেছে। কিছু গুরুত্বপূর্ণ তথ্য আমাদের হাতে এসেছে। অস্ত্রধারীদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

এদিকে ঘটনার পর থেকেই আতঙ্কে আছেন নিউমার্কেটের সাধারণ ব্যবসায়ী ও ঢাকা কলেজের সাধারণ শিক্ষার্থীরা। এরকম বেশ কয়েকজন কোনো রাজনৈতিক তদন্ত নয়, সঠিক তদন্ত করে অপরাধীদের চিহ্নিত করতে আহ্বান করেছেন।

ওই ঘটনায় চার মামলায় আসামির সংখ্যা প্রায় ১ হাজার ৭০০। গত চার দিনের অভিযানে এখন পর্যন্ত এসব মামলায় মাত্র একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তার ব্যক্তি নিউমার্কেট থানা বিএনপির সাবেক সভাপতি এবং বর্তমানে বিএনপির ঢাকা মহানগর দক্ষিণ শাখার কার্যনির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ মকবুল হোসেন।

অপরদিকে মকবুল হোসেনকে গ্রেপ্তারের ঘটনায় বিএনপি নিন্দা জানিয়েছে। দলটি দাবি করেছে, পুলিশ নিউমার্কেট এলাকার সংঘর্ষে জড়িত আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীদের আড়াল করার চেষ্টা করছে।

এদিকে সংর্ঘষের চার দিন পর নিউমার্কেট ও আশপাশের মার্কেটগুলোর পরিস্থিতি স্বাভাবিক হলেও ঢাকা কলেজ এলাকায় কিছুটা চাপা আতঙ্ক বিরাজ করছে। ঈদের ছুটি হওয়ার কারণে হলগুলো বন্ধ হয়ে গেছে। তবে এখনো কিছু শিক্ষার্থী হলে অবস্থান করছেন।

২৪ এপ্রিল ২০২২, ১২:৩৪পিএম, ঢাকা-বাংলাদেশ।