• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

রণক্ষেত্র ঢাকা : নিউমার্কেট এলাকায় শিক্ষার্থী-ব্যবসায়ী সংঘর্ষ

রণক্ষেত্র ঢাকা : নিউমার্কেট এলাকায় শিক্ষার্থী-ব্যবসায়ী সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। প্রতিবেদন লেখা পর্যন্ত সংঘর্ষ চলছে। এতে সড়কে যান চলাচল বন্ধ হয়ে পড়েছে। ঢাকা কলেজের মূল ফটকের ভেতরে থাকা ছাত্রদের লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করছেন ব্যবসায়ীরা। আহত হয়েছেন উভয়পক্ষের অন্তত ৩০ জন।

মঙ্গলবার (১৯ এপ্রিল) সকাল ১০টার পর থেকেই ধাওয়া পাল্টাধাওয়ার মধ্য দিয়ে এ সংঘর্ষ শুরু হয়। এর আগে সোমবার রাত ১২টার দিকে নিউমার্কেটের ব্যবসায়ীরা ঢাকা কলেজের দুই শিক্ষার্থীকে আটকে রেখে মারধর করে। এর পরই সংঘর্ষে জড়িয়ে পড়ে ব্যবসায়ী ও শিক্ষার্থীরা।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, সোমবার রাতভর ঢাকা কলেজের শিক্ষার্থী এবং ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষের জেরে মঙ্গলবার সকাল থেকেই নিউমার্কেট ও আশেপাশের মার্কেট বন্ধ ছিল। রাতের সংঘর্ষে পুলিশের গুলিতে শিক্ষার্থীরা আহত হয়। ওই ঘটনার প্রতিবাদের মঙ্গলবার সকাল ১০টার দিকে মিছিল বের করে ঢাকা কলেজের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের মিছিল নিউমার্কেটের সামনে গেলে ব্যবসায়ী ও দোকানের কর্মচারীরা ইটপাটকেল নিক্ষেপ করে। পরে শিক্ষার্থীরা সমবেত হয়ে নিউমার্কেটে হামলা চালায়। সংঘর্ষের কারনে মিরপুর রোডে যানবাহন চলাচল বন্ধ রয়েছে।

ব্যবসায়ীরা জানিয়েছে, সাধারণত মঙ্গলবার নিউ মার্কেট এলাকার ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে সাপ্তাহিক ছুটি থাকে। কিন্তু রমজান উপলক্ষে চাঁদ রাত পর্যন্ত প্রতিদিনই সকাল থেকে রাত পর্যন্ত মার্কেট খোলা রাখা হচ্ছে।

এদিকে ঢাকা কলেজের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষের কারণে ঢাকা কলেজের সব ক্লাস ও পরীক্ষা স্থগিত করা হয়েছে। মঙ্গলবার সকালে ঢাকা কলেজের ওয়েবসাইটে এই নোটিস দেওয়া হয়। কলেজের ফেইসবুক পেইজেও বিষয়টি জানিয়ে দেওয়া হয়।

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের নামে দেওয়া ওই নোটিসে বলা হয়, ‘অনিবার্য কারণে ১৯ এপ্রিল, মঙ্গলবার ঢাকা কলেজের উচ্চমাধ্যমিক ও অনার্স-মাস্টার্স শ্রেণির সকল ক্লাস ও পরীক্ষাসমূহ স্থগিত করা হল। সকল শিক্ষককে সকাল ১০টার মধ্যে কলেজে উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হল।’

১৯ এপ্রিল ২০২২, ১২:৪০পিএম, ঢাকা-বাংলাদেশ।