• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯

কাশ্মীরি যে কাবাবের বিশ্বজয়!

কাশ্মীরি যে কাবাবের বিশ্বজয়!

ছবি- সংগৃহিত

আন্তর্জাতিক ডেস্ক

ধোঁয়ায় ঢাকা চুলা। সাদা ধোঁয়ার আড়ালে উঁকি দিচ্ছে স্বর্ণালি কাবাব। ধোঁয়ার ওপরে বিক্রেতার মুখমণ্ডল ছাড়া আর কিছুই দেখার জো নেই। এমনই একটি খাবারের ছবি বিশ্ব সেরার খেতাব পেয়েছে। ছবিটি কাশ্মীরের।

বিবিসি জানিয়েছে, সম্প্রতি আর্ন্তজাতিক একটি ফুড ফটোগ্রাফি বা খাদ্য বিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতায় কাশ্মীরি কাবাবের ছবিটি স্থান পায়। এমনকি প্রতিযোগিতার সেরার মুকুটও জয় করে ছবিটি।

ভারত-শাসিত কাশ্মীরের শ্রীনগরে কেবাবিয়ানা নামের একটি দোকানের ছবি এটি। ছবিটি ক্যামেরাবন্দি করেছেন দেবদত্ত চক্রবর্তী। তিনি মূলত ফুড রিভিউয়ার বা ভøগার।

সখের বসে ভিডিও ভøগ বানাতে গিয়ে কাশ্মীরি কেবাবিয়ানা’র ছবি তুলেন দেবদত্ত। পরে সেই ছবিটি ফুড ফটোগ্রাফি প্রতিযোগিতায় দেন। আর কি না সেই ছবিটিই হয়ে যায় ‘পিঙ্ক লেডি ফুড ফটোগ্রাফার অফ দ্য ইয়ার ২০২২- এর বিজয়ী।

ছবির বিস্তারিত জানিয়ে বিবিসি বলছে, একটি ব্যস্ত রাস্তায় ওয়াজওয়ান কাবাব ও অন্যান্য খাবার তৈরি করতে কাঠ-কয়লার চুলা জ¦ালিয়েছেন বিক্রেতা। তখনও চুলা পুরোপুরি জ¦লেনি। সাদা ধোঁয়ায় চারপাশে কুন্ডলি। সেই সফেদ বরণ ধোঁয়ার মাঝে কাবাবের লুকোচুরি।

বিজয়ী ছবিটি সম্পর্কে পুরস্কারের প্রতিষ্ঠাতা এবং পরিচালক ক্যারোলাইন কেনিয়ন বলেছেন, “আজকের দুনিয়ায়, যত্ন আর ভালবাসার প্রয়োজন আমরা অনুভব করি আগের চেয়ে বেশি। এখানে আমাদের আশ্বস্ত করার জন্য অনেক কিছু রয়েছে। যেমন খাবারের ভাগ দেওয়ার জন্য যখন তিনি সেটি প্রস্তুত করছেন, তখন তার চারপাশের ধোঁয়া, আর সোনালী আলোর বিচ্ছুরণকে আলিঙ্গন করার এক অভিব্যক্তি তার (বিক্রেতা) মুখে।”

পুরস্কার প্রণেতা বলছেন, “এই ছবিটি নরম, কিন্তু শক্তিশালী। ছবিটি আমাদের আত্মাকে পুষ্ট করে।”

০১ মে ২০২২, ০৫:১০পিএম, ঢাকা-বাংলাদেশ।