• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯

রোবট ‘দ্য ভিঞ্চি’: কিডনি প্রতিস্থাপনে নতুন মাইলফলক!

রোবট ‘দ্য ভিঞ্চি’: কিডনি প্রতিস্থাপনে নতুন মাইলফলক!

ছবি- সংগৃহিত

আন্তর্জাতিক ডেস্ক

কলকাতার একটি হাসপাতালে রোবট দিয়ে কিডনি প্রতিস্থাপন করা হয়েছে। রোবটের নাম ‘দ্য ভিঞ্চি’। সম্প্রতি কলকাতার অ্যাপোলো মাল্টি স্পেশ্যালিটি হাসপাতালে বিশেষ এই অস্ত্রোপচার সম্পন্ন হয়। হাসপাতালটির দাবি, গত ছয় মাসে ৪ জনের শরীরে কিডনি প্রতিস্থাপন করেছে রোবট দ্য ভিঞ্চি।

হাসপাতালের চার ইউরোলজিস্ট ডা. অমিত ঘোষ, ডা. সুরিন্দর সিং ভাটিয়া, ডা. বিনয় মহিন্দ্রা এবং ডা. ত্রিদিবেশ মণ্ডল কিডনি প্রতিস্থাপন কাজের নিয়মিত তত্ত্বাবধান করেন।

ভারতীয় গণমাধ্যম বলছে, কলকাতার আরও চারটি বেসরকারি হাসপাতালে রয়েছে এমন চারটি রোবট। কিডনী প্রতিস্থাপনে এসব রোবট দারুণভাবে সফল হয়েছে।

কলকাতার চিকিৎসক ডা. অমিত ঘোষ দেশটির গণমাধ্যমকে বলেন, যার শরীরে কিডনি বসানো হয়, তার তলপেটে প্রায় ১০ ইঞ্চি ছিদ্র করতে হতো। কিন্তু রোবটের কল্যাণে মাত্র দেড় ইঞ্চি ছিদ্র করেই কাজটি করা যাচ্ছে। এটি দারুণ একটি ব্যাপার।

সবশেষ ১৯ এপ্রিল সোমনাথ গুছাইত নামের ২৫ বছর বয়স্ক এক ব্যক্তির দেহে কিডনি বসিয়েছে ‘দ্য ভিঞ্চি’। রোবটের হাতে অস্ত্রোপচারের সংবাদে প্রথমে সোমনাথের পরিবার আপত্তি তুলেছিল। কিন্তু অপারেশন শেষে তাদের ধারনা বদলে গেছে।

চিকিৎসকরা বলছেন, রোবটের হাত এতই নিখুঁত যে কিডনি প্রতিস্থাপনে জটিলতা অনেক কম। রক্তক্ষরণ নামমাত্র, এমনকি রোগী সুস্থও হচ্ছেন অনেক দ্রুত। কিডনি অস্ত্রোপচারে ভারতে খরচ হয় ১০ লাখ টাকা। রোবটের মাধ্যমে কিডনি প্রতিস্থাপনে খরচ মাত্র দুই লাখ টাকার মতো।

কি আছে রোবট ‘দ্য ভিঞ্চি’তে-

নতুন এই রোবটের দু’টি হাতের একটিতে রয়েছে উচ্চ মেগাপিক্সেলের থ্রিডি ক্যামেরা, যা ছোট এক ছিদ্রের মাধ্যমে পেটে ঢুকে যায়। স্ক্রিনে রোগীর পেটের ভেতরের ঝকঝকে ছবি দেখতে পান চিকিৎসক। রোবটের অন্য হাত অস্ত্রোপচার করে। আমেরিকা থেকে আমদানি করা হয়েছে এসব রোবট।

২৭ এপ্রিল ২০২২, ০১:২৩পিএম, ঢাকা-বাংলাদেশ।