• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯

সুুদমুক্ত ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠা: নোবেল পুরস্কারের মনোনয়ন পেলেন পাকিস্তানি

সুুদমুক্ত ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠা: নোবেল পুরস্কারের মনোনয়ন পেলেন পাকিস্তানি

আন্তর্জাতিক ডেস্ক

ড. আমজাদ সাকিব। সুদমুক্ত ক্ষুদ্রঋণ কর্মসূচির প্রতিষ্ঠাতা। ব্যতিক্রমী ও চ্যালেঞ্জিং এই প্রকল্পে সফলতার পর এই পাকিস্তানি পেয়েছেন নোবেল শান্তি পুরস্কারের মনোনয়ন। পাকিস্তানের ইসলামী শরিয়াভিত্তিক ক্ষুদ্রঋণ প্রকল্প ‘আখুয়াত’ ফাউন্ডেশনের উদ্যোক্তা তিনি।

ড. আমজাদ সাকিবের এই সংগঠন দারিদ্র্য বিমোচনে বিশেষ ভূমিকা রেখেছে। আর এ জন্যই তিনি এ মনোনয়ন পেয়েছেন। শনিবার পাকিস্তানভিত্তিক টিভি চ্যালেন জিও নিউজের খবরে এসব তথ্য জানানো হয়েছে।

জিও নিউজ জানিয়েছে, ২০২২ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য বিশ্বের অন্তত ৩৪৩ জনকে মনোনীত করা হয়েছে। এরমধ্যে রয়েছেন ২৫১ জন ব্যক্তি ও ৯২টি সংস্থা।

সুদমুক্ত ক্ষুদ্রঋণ বিষয়ে পাকিস্তানের ‘আখুয়াত’ ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. আমজাদ সাকিব জিও নিউজকে বলেছেন, “আমার পরিষেবাগুলো এই ধরনের পুরষ্কারের বাইরে এবং সম্পূর্ণরূপে আল্লাহর সন্তুষ্টির জন্য।”

তিনি আরও বলেছেন, “কোনো ব্যক্তি নিজেকে নোবেল পুরস্কারের জন্য মনোনীত করতে পারে না এবং পুরো এই প্রক্রিয়াটির কোথাও কোনো লবিং জড়িত নেই। বিদেশের কোনো কর্মকর্তা হয়তো আমার নামটি পুরস্কারের জন্য সুপারিশ করেছেন, কারণ সারা বিশ্বের মানুষ আমার মানবিক সেবার সঙ্গে পরিচিত। কিন্তু আমি এ সম্পর্কে অবগত ছিলাম না।”

এর আগে র‌্যামন ম্যাগসেসে ও কমনওয়েলথ পুরস্কারসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন ড. আমজাদ। তার এই সুদ এবং জামানতবিহীন ক্ষুদ্রঋণ কর্মসূচির উদ্যোগ এরই মধ্যে বিভিন্ন দেশে নতুন মডেলে পরিণত হয়েছে।

২৪ এপ্রিল ২০২২, ০২:২১পিএম, ঢাকা-বাংলাদেশ।