• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১২ আশ্বিন ১৪৩০

তালা-চাবির ইতিকথা

তালা-চাবির ইতিকথা

ছবি- প্রাচীন আসিরীয় সভ্যতায় ইরাকের মসুল শহরে পাওয়া বিশ্বের প্রথম তালা-চাবির নমুনা।

ফিচার ডেস্ক

সময়ের অন্যতম প্রয়োজনীয় একটি জিনিস ‘তালা’। মানুষের দৈনন্দিন প্রয়োজনের শীর্ষে রয়েছে এই জিনিসের ব্যবহার। তালার প্রচলন প্রাচীনকাল থেকে। এটি প্রথম থেকেই জনপ্রিয় ছিল। ঐতিহাসিক বর্ণনামতে, প্রায় ৬ হাজার বছর আগে প্রাচীন আশেরীয় সভ্যতার যুগে ইরাকে তালা-চাবি আবিষ্কার হয়। এই তালা মিশরীয় রাজপ্রাসাদ ও রাজাদের সম্পদের সুরক্ষার জন্য ব্যবহার করা হতো।

প্রথম তালা-চাবির ইতিকথা

প্রাচীনকালে প্রাসাদ ও ব্যক্তিগত সম্পত্তি সুরক্ষিত করতে ব্যবহৃত হতো তালা। ইনসাইক্লোপিডিয়া ব্রিটানিকাসহ বিভিন্ন ইতিহাসবিষয়ক জার্নালে বলা হয়েছে, প্রাচীন ইরাকের নিনেভে শহরের ধ্বংসাবশেষ থেকে প্রথম নকশাকৃত তালার নমুনা পাওয়া যায়।

নিনেভে হলো প্রাচীন আশেরীয় সভ্যতার একটি শহর, যা টাইগ্রিস নদীর পূর্ব তীরে আধুনিক শহর মোসুলের উপকণ্ঠে অবস্থিত। নিনেভে বহু দশক ধরে পৃথিবীর বৃহত্তম শহর হিসেবে পরিচিত ছিল। এখানে প্রাপ্ত তালা ‘মিশরীয় তালা’ হিসেবে পরিচিত।

প্রথম তালাটি ছিল কাঠের একটি বৃহৎ ব্লক সদৃশ। এই তালা নিনেভের নিকটবর্তী খোরসাবাদ প্রাসাদ রক্ষার জন্য ব্যবহৃত হয়েছিল। কাঠের তৈরি এই তালাটি মিশরে তৈরি হয়েছিল। তালাটির ফাংশন ছিল অনেকটা সহজ প্রকৃতির। এ তালা খোলাও যেত সহজে। চাবি দেয়ার স্থানটিও ছিল অনেক বড়।

পরে মিশরীয়রা তালায় কাঠের গোঁজ যুক্ত করে আরো উন্নত করেছিল। মিশরীয় তালাগুলো ২ ফুট (৬১ সেমি) দীর্ঘ ছিল। আর চাবিগুলো ছিল একটি টুথ-পিকের আকারের।

প্রাচীন রোমের তালা-চাবি

অন্য একটি বর্ণনায় পাওয়া গেছে, প্রাচীন রোমানরা প্রথম কাঠের তালার পরিবর্তে ধাতব তালা তৈরি করে। খ্রিষ্টপূর্ব ৮৭০ থেকে খ্রিষ্টপূর্ব ৯০০ অব্দের মধ্যে তারা প্রথম ধাতব তালা তৈরিতে সফলতা পেয়েছিল। ধাতব কিংবা ব্রোঞ্জের তালা আজও আমাদের কাছে পরিচিত। প্রাচীন রোমানরা মিশরীয় মডেল অনুসরণ করলেও নতুন কিছু উপকরণ ব্যবহার নিরাপত্তা ব্যবস্থা উন্নত করেছিল। তারা প্রথম বহনযোগ্য তালাও আবিষ্কার করেছিল। যেগুলোতে ইউ-আকৃতির অর্গল ছিল। তবে ঐতিহাসিক রেকর্ড অনুযায়ী, চীনারা এ প্রকৃতির তালার পূর্ণতা দিয়েছিল। রোমানদের হাতেই তালার আকৃতি ছোট হয়। আর চাবিও অনেক ছোট হয়ে যায়।

আধুনিক যুগের তালা-চাবি

আধুনিক যুগে নিখুঁত তালার দর্শন পায় বিশ্ববাসী। তালার গুণগত মানের সঙ্গে দেখতেও বেশ চিত্তাকর্ষক হয়ে ওঠে। বর্তমানে বাজারে যেসব তালা পাওয়া যায়, তা খুবই উন্নতমানের। আধুনিক তালা-চাবির আবিষ্কার শুরু হয় অষ্টাদশ শতাব্দীতে। বর্তমানে যেসব তালা-চাবি পাওয়া যায়, তার যান্ত্রিক প্রকৌশল বেশ জটিল। আর জটিল প্রকৌশল তত্ত্ব ব্যবহার করা হয়েছে নিরাপত্তার কথা চিন্তা করে।

২৭ জুন ২০২২, ০৪:০৮পিএম, ঢাকা-বাংলাদেশ।