• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বিশ্বের প্রথম বিশ্ববিদ্যালয় 'আল-কারাউইন'

বিশ্বের প্রথম বিশ্ববিদ্যালয় 'আল-কারাউইন'

ছবি- সংগৃহিত

ফিচার ডেস্ক

ল্যাটিন শব্দ universitas বলতে সাধারণভাবে বোঝায় ‘একটি দেহ, একটি সমাজ, কোম্পানি, সম্প্রদায় ইত্যাদি। আধুনিক সময়ে ছাত্র এবং শিক্ষকদের সম্মিলিত আইনী অধিকারের সমিতিগুলোকে বিশ্ববিদ্যালয় হিসেবে আখ্যা দেয়া হয়েছে। সাধারণত রাজকুমার অথবা ধর্ম বিশেষজ্ঞ দ্বারা জারি করা চার্টার দ্বারা বিশ্ববিদ্যালয়ের নিয়ম-নীতি ও অধিকার নিশ্চিত করা হয়।

আধুনিক যুগে এই শব্দের অর্থে আরও কিছু পরিবর্তন হয়েছে। বর্তমানে এর অর্থ ‘একটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান’ যা প্রধানত অ-বৃত্তিমূলক বিষয়ে শিক্ষাদান করে।

বিশ্বের সর্বপ্রথম বিশ্ববিদ্যালয়

ইতিহাস বলছে, বিশ্বের সর্বপ্রথম বিশ্ববিদ্যালয়ের নাম ‘আল-কারাওইন বিশ্ববিদ্যালয়’। মরক্কোর বিখ্যাত ঐতিহাসিক নগরী ফেজে গড়ে ওঠে এই প্রাচীন বিশ্ববিদ্যালয়টি।

ইউনেস্কো এবং গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস অনুসারে, মরক্কোর ফেজে অবস্থিত আল-কারাওইন বিশ্ববিদ্যালয় বিশ্বের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। এটি ৮৫৭-৮৫৯ সালে ফাতিমা আল ফিহরি দ্বারা একটি মসজিদ হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল এবং পরবর্তীকালে ঐতিহাসিক মুসলিম বিশ্বের অন্যতম প্রধান আধ্যাত্মিক ও শিক্ষাকেন্দ্র হয়ে ওঠে।

মধ্যপ্রাচ্যে আল-কারাউইন বিশ্ববিদ্যালয়টি ইসলামিক বিশ্ব এবং ইউরোপের মধ্যে সাংস্কৃতিক ও প্রাতিষ্ঠানিক সম্পর্কে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। মানচিত্রকার মোহাম্মদ আল ইদ্রিসী, যাঁর মানচিত্র রেনেসাঁর সময় ইউরোপিয়ানদের গবেষণা করতে সাহায্য করেছিল; তিনি এখানে পড়ালেখা করেছিলেন।

এই বিশ্ববিদ্যালয়ে বিপুলসংখ্যক পণ্ডিত ও বুদ্ধিজীবী পড়ালেখা করেছিলেন, যাঁরা মুসলিম ও ইহুদি বিশ্বকে ব্যাপকভাবে প্রভাবিত করেছিলেন। মহাপণ্ডিতদের মধ্যে অন্যতম হলো ইবনে রাশেদ আল-সাবতি, মোহাম্মদ ইবনে আলহাজ আল আবদারি আল-ফাসি, আবু ইমরান আল-ফাসি, বিশিষ্ট তাত্ত্বিক মালিকী, বিখ্যাত পর্যটক ও লেখক রাব্বি মুসিবিন মায়মন।

অন্যদিকে পৃথিবীর প্রথম আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে অভিহিত করা হয় ভারতের বিহারে অবস্থিত নালন্দা বিশ্ববিদ্যালয়কে। ৫০০ খ্রিস্টাব্দে এটি প্রতিষ্ঠিত হয়। ইতিহাসের প্রসিদ্ধ বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে নালন্দা অন্যতম।

ঐতিহাসিকদের অন্য একটি বর্ণনায় পাওয়া যায়, ৫০০ থেকে ১৩০০ খ্রিস্টাব্দ পর্যন্ত ৮০০ বছর এই বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চলেছিল। আবার ৯৭২ খ্রিস্টাব্দে মিসরের কায়রোতে স্থাপিত ‘আল-আজহার বিশ্ববিদ্যালয়’কেও বিশ্বের প্রথম ও প্রাচীনতম বিশ্ববিদ্যালয় হিসেবে বিবেচনা করা হয়ে থাকে।

০৪ জুন ২০২২, ০১:০১পিএম, ঢাকা-বাংলাদেশ।