• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রথম বাইসাইকেল যেভাবে এলো

প্রথম বাইসাইকেল যেভাবে এলো

ছবি- বিশ্বের প্রথম কাঠের তৈরি ড্রাইসিন ও বাইসাইকেলের নমুনা।

ফিচার ডেস্ক

১৯ শতকের প্রথম দিকে ব্যক্তিগত যাতায়াতের জন্য বাইসাইকেলের প্রচলন শুরু হয়। দুই চাকা বিশিষ্ট এই সাইকেল বর্তমানে বিশ্বের তুমুল জনপ্রিয়। ১৮১৭ সালে জার্মান ড্রাইসিন সাইকেল তৈরি হয়। এর ড্রাইসিন সাইকেলের আদলে বাইসাইকেল তৈরির পথ মসৃণ হয়।

ইতিহাস বলছে, ১৮৬০ সালে ফ্রান্সে প্রথম সাধারণ বাইসাইকেল প্রচলন শুরু হয়। প্রাথমিক পর্যায়ে এর নাম দেয়া হয় ‘পেনি ফরথিং’। তবে ১৮৮৮ সালে আধুনিক সাইকেলের সূচনা হয়।

ফ্রান্সের পিয়ের মিশো এবং যুক্তরাষ্ট্রের পিয়ের লালেমেন্ট প্রথম প্যাডেলচালিত সাইকেল আবিষ্কার করেন। তবে দু’জনের মধ্যে কে আসল উদ্ভাবক তা আজও সঠিকভাবে জানা যায়নি। যদিও ১৮৬৬ সালের ২০ নভেম্বর পিয়ের লালেমেন্ট সাইকেল উদ্ভাবনের জন্য তাঁর দেশে স্বীকৃতি লাভ করেন। সেই হিসেবেই আধুনিক বাইসাইকেলের আবিষ্কারের সময় ধরা হচ্ছে।

ইতিহাস বলছে, ১৮১৭ সালের ১২ জুন ম্যানহিম নামক এক ব্যক্তি প্রথম সাইকেল চালনা করেন। তিনি জ্ঞাপিত করেন যে, তিনি এক ঘণ্টারও কম সময়ে ১৩ কিলোমিটার (আট মাইল) যাত্রা করেছিলেন। এরপরই সম্পূর্ণ কাঠের তৈরি ড্রাইসিনের ওজন ২২ কেজি কমানো হয়। তাতে লাগানো হয় বিয়ারিং ও হালকা লোহার শড চাকা। এভাবেই বাইসাইকেল তার পুর্ণাঙ্গ রূপ পেতে থাকে।

২৯ মে ২০২২, ০১:২৬পিএম, ঢাকা-বাংলাদেশ।