• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯

আবারও টি-টোয়েন্টির সেরা অলরাউন্ডার সাকিব

আবারও টি-টোয়েন্টির সেরা অলরাউন্ডার সাকিব

স্পোর্টস প্রতিবেদক

আইসিসি টি-টোয়েন্টি অলরাউন্ডার র‌্যাংকিং তালিকায় আবারও শীর্ষে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। গত বছরের অক্টোবরে সর্বশেষ শীর্ষে উঠেছিলেন সাকিব।

বুধবার (১৪ সেপ্টেম্বর) র‌্যাংকিং প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সদ্য শেষ হওয়া এশিয়া কাপের আগে শীর্ষে ছিলেন নবি। দ্বিতীয়স্থানে ছিলেন সাকিব। এশিয়া কাপে ব্যাট হাতে ৩৫ রান ও বল হাতে ১ উইকেট নেন সাকিব। আফগানদের নবি ব্যাট হাতে ১৬ রান ও বল হাতে ৩ উইকেট শিকার করেন।

এশিয়া কাপে আহামরি কোন পারফরমেন্স ছিল না সাকিবের। বাজে পারফরমেন্সের কারণেই অলরাউন্ডারদের তালিকায় শীর্ষস্থান হারিয়েছেন নবি। ২৪৮ রেটিং নিয়ে শীর্ষে সাকিব, ২৪৬ রেটিং নিয়ে দ্বিতীয়স্থানে নবি। সাকিবের সাথে নবির রেটিং পার্থক্য মাত্র দুই।

এশিয়া কাপে দ্বিতীয় সর্বোচ্চ রানের মালিক ছিলেন, ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলি। ৫ ম্যাচে ১টি সেঞ্চুরি ও ২টি হাফ-সেঞ্চুরিতে ২৭৬ রান করেন তিনি। ৫৯৯ রেটিং নিয়ে ১৪ ধাপ এগিয়ে ১৫তমস্থানে উঠে এসেছেন কোহলি।

এশিয়া কাপে শ্রীলংকাকে ষষ্ঠবারের মত চ্যাম্পিয়ন করতে বড় অবদান রাখেন হাসারাঙ্গা ডি সিলভা। পুরো টুর্নামেন্টে ৬৬ রান ও ৯ উইকেট শিকার করে আসর সেরা হন হাসারাঙ্গা। ফাইনালে পাকিস্তানের বিপক্ষে গুরুত্বপূর্ণ ৩৬ রান ও বল হাতে ২৭ রানে ৩ উইকেট নেন তিনি। তাই বোলারদের র‌্যাংকিংয়ে তিন ধাপ এগিয়ে ষষ্ঠস্থানে এবং অলরাউন্ডারদের তালিকায় সাত ধাপ এগিয়ে চতুর্থস্থানে জায়গা করে নিয়েছেন হাসারাঙ্গা।

এশিয়া কাপের ফাইনালের নায়ক শ্রীলংকার ভানুকা রাজাপাকসে। ৫৮ রানে ৫ উইকেট হারিয়ে শ্রীলংকা যখন চরম বিপর্যয়ের মুখে পড়ে, তখন এক প্রান্ত ধরে খেলে ৪৬ বলে অনবদ্য ৭১ রান করেন রাজাপাকসে। ফাইনালের সেরা খেলোয়াড়ও হয়েছেন তিনি। র‌্যাংকিংয়ে ৩৪ ধাপ এগিয়ে ৩৪তমস্থানে জায়গা করে নিয়েছেন রাজাপাকসে।

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে ব্যাটার তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন এশিয়া কাপের সর্বোচ্চ ২৮১ রান সংগ্রাহক পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান। ৮১০ রেটিং নিয়ে সবার উপরে তিনি। আর পাকিস্তানের অধিনায়ক বাবর আজমকে সরিয়ে দ্বিতীয়স্থানে উঠেছেন দক্ষিণ আফ্রিকার আইডেন মার্করাম।

বোলিংয়ে উন্নতি হয়েছে এশিয়া কাপে সর্বোচ্চ ১১ উইকেট নেয়া ভারতের পেসার ভুবেনশ্বর কুমার, পাকিস্তানের হারিস রউফ ও মোহাম্মদ নাওয়াজের। চার ধাপ এগিয়ে সপ্তমস্থানে ভুবি, নয় ধাপ এগিয়ে ২৫তমস্থানে রউফ ও সাত ধাপ এগিয়ে ৩৪তমস্থানে উঠেছেন নাওয়াজ। ৭৯২ রেটিং নিয়ে বোলিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার পেসার জশ হ্যাজেলউড।

১৪ সেপ্টেম্বর ২০২২, ০৯:৩২পিএম, ঢাকা-বাংলাদেশ।