• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ভারত-পাকিস্তান মহারণ শুরু, ব্যাটিংয়ে পাকিস্তান

ভারত-পাকিস্তান মহারণ শুরু,  ব্যাটিংয়ে পাকিস্তান

স্পোর্টস প্রতিবেদক

ভারত-পাকিস্তান ম্যাচ মানে টান টান উত্তেজনা, উন্মাদনা। ১০ মাস পর সেই উন্মাদনা দেখতে বসেছে বিশ্ব ক্রিকেট। এশিয়া কাপের ১৫তম আসরের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয়েছে চিরপ্রতিদ্ব›দ্বী দুই দেশ। দুবাই ক্রিকেট স্টেডিয়ামে রোববার রাত ৬টায় (বাংলাদেশ সময় রাত ৮টা) শুরু হয়েছে খেলা।

এর আগে সাড়ে ৭টায় টসে জিতে বাবরদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় রোহিত শর্মার ভারত।

দুই দেশের লড়াইটা বিশ্ব ক্রিকেটের সবচেয়ে মর্যাদাকর হিসেবেই পরিচিত। এ লড়াইয়ে জিততে মুখিয়ে থাকে দুই দেশ।

রাজনৈতিক সমস্যার কারণে দ্বিপাক্ষিক সিরিজ খেলে না দু-দেশ। ২০১২ সালে দ্বিপাক্ষিক সিরিজ খেলেছিল ভারত-পাকিস্তান। তাই একে অপরের মুখোমুখি হতে ভারত-পাকিস্তানের অপেক্ষা করতে হয়- আইসিসির ইভেন্ট বা এশিয়া কাপের জন্য।

সর্বশেষ গত টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখা হয়েছিল দুই চিরপ্রতিদ্ব›দ্বীর। ১০ উইকেটের বিশাল জয়ে ভারতকে মাটিতে নামান শাহীন আফ্রিদিরা। এরপর থেকে ভারত-পাকিস্তান লড়াই দেখার জন্য উন্মুখ হয়ে পড়ে ক্রিকেটপ্রেমিরা। অবশেষে দীর্ঘ ১০ মাস পর আরও একটি ভারত-পাকিস্তান ম্যাচ।
টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ৯ বার মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। সেখানে ৭বার জিতেছে ভারত। ২বার জয় পায় পাকিস্তান।

এশিয়া কাপের মঞ্চে মোট ১৫ বার মুখোমুখি হয় ভারত-পাকিস্তান। তাতে জয়ের পাল্লা ভারী ভারতেরই। ৮ বার জয় পায় ভারত এবং ৫ বার জিতে পাকিস্তান। ২টি ম্যাচ পরিত্যক্ত হয়। ২০১৬ সালের এশিয়া কাপ হয়েছিলো টি-টোয়েন্টি ফরম্যাটে। সেই আসরে ভারত ৫ উইকেটে হারিয়েছিল পাকিস্তানকে।

বর্তমান টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়েও ভারতের চেয়ে পিছিয়ে আছে পাকিস্তান। ভারত যেখানে টেবিলের শীর্ষে, পাকিস্তান অবস্থান করছে তৃতীয় স্থানে। এশিয়া কাপেও ইতিহাস কথা বলছে ভারতের পক্ষে। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এই আসরে দুই দল মুখোমুখি হয়েছে ১৪ বার, যার মধ্যে ৮ বার ভারত এবং ৫ বার পাকিস্তান শেষ হাসি হেসেছে, অন্য ম্যাচটি পরিত্যক্ত হয়।

ভারত একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, দীনেশ কার্তিক (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, আভেশ খান, যুজবেন্দ্র চাহাল, আরশদীপ সিং।

পাকিস্তান একাদশ: বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), ফখর জামান, ইফতিখার আহমেদ, খুশদিল শাহ, আসিফ আলী, শাদাব খান, মোহাম্মদ নওয়াজ, নাসিম শাহ, হারিস রউফ, শাহনওয়াজ দাহানি।

২৮ আগস্ট ২০২২, ০৭:৫৪পিএম, ঢাকা-বাংলাদেশ।