• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

এশিয়া কাপে আফগানদের উড়ন্ত সূচনা

এশিয়া কাপে আফগানদের উড়ন্ত সূচনা

স্পোর্টস প্রতিবেদক

দুর্দান্ত বোলিং-ব্যাটিংয়ে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে জয় পেয়েছে আফগানিস্তান। টসে জিতে স্বাগতিক শ্রীলংকাকে ব্যাটিংয়ে পাঠানোর যে সিদ্ধান্ত নিয়েছিলেন অধিনায়ক মোহাম্মদ নাবী, দলের খেলোয়াড়রা সেটি যথার্থই প্রমাণ করলেন সম্মিলিত পারফরম্যান্সের মাধ্যমে।

আফগানদের বোলিং নৈপুণ্যে নিয়মিত উইকেট হারানো শ্রীলংকা শেষমেশ ১০৬ রানের লক্ষ্য দিতে সক্ষম হয়। জবাবে অনেকটা হেসে খেলে জয় পায় আফগানরা। মাত্র ১০ ওভার ১ বলে ২ উইকেট হারিয়ে লক্ষ্য পূরণে সমর্থ্য হয় তারা।

উদ্বোধনী জুটিতে উইকেট রক্ষক রহমতউল্লাহ গুরবাজ ও হজরতুল্লাহ জাজাই সমানে ব্যাট চালান। তাদের ৮৩ রানের জুটি দলকে জয়ের বন্দরের কাছাকাছি নিয়ে যায়। হাসারাঙ্গার বলে আউট হওয়ার আগে গুরবাজ ১৮ বল খেলে চারটি ছক্কা ও তিনটি বাউন্ডারির সাহায্যে ৪০ রানের অনবদ্য ইনিংস খেলেন।

এরপর ইব্রাহীম জারদান জাজাইকে সঙ্গ দিয়ে দলকে চূড়ান্ত লক্ষ্যে নিয়ে যাওয়ার চেষ্টা করেন। যদিও, তখন জয় অনেকটা হাতের মুঠোয়। তেমন তাড়া ছিল না। ১৩ বল খেলা ১৫ রান করা জারদান তবুও যেন তাড়াহুড়ো করে প্যাভিলিয়নে ফিরে যান রান আউটের শিকার হয়ে। দশম ওভারের দ্বিতীয় বলে আউট হন তিনি। তখন দলের প্রয়োজন মাত্র ৩ রান, বল তখনও ৬৫টি বাকি। পরের ওভারের প্রথম বলেই দলকে জয়ের নিশানে নিয়ে যান জাজাই। অপরাজিত জাজাই ২৮ বলে ৩৭ রানের ইনিংস খেলেন। তার ব্যাট থেকে আসে একটি ছক্কা ও পাঁচটি চারের মার।
এর আগে, ব্যাট করতে নেমে প্রথম ওভারেই হোঁচট খায় লঙ্কানরা। ফজলহক ফারুকির পঞ্চম ডেলিভারিতে কুশল মেন্ডিস ও ষষ্ট বলে বাঁহাতি ব্যাটসম্যান চারিথ আসালঙ্কা সাঁজঘরে ফিরেন।

পরের ওভারের শেষ বলে পাথুম নিসাঙ্কা ইউকেটে পরিণত হন নাভিন উল হকের বলে।

শুরুতেই তিন উইকেট খোয়ানো শ্রীলঙ্কাকে এরপর লড়াকু পুঁজির আশা দেখাচ্ছিল দানুশকা গুনাথিলাকা আর ভানুকা রাজাপাকশার জুটি। দুজন মিলে পাওয়ারপ্লেতে আর কোনো বিপদ হতে দেননি দলের। তবে পাওয়ারপ্লে শেষেই গুনাথিলাকা রিভার্স সুইপ করতে গিয়ে ডিপ কভারে কারিম জানাতের হাতে তুলে দেন। ৪৪ রানের জুটি ভাঙে শ্রীলঙ্কার, সঙ্গে যেন ভাঙে লড়াকু পুঁজির আশাটাও।

এরপর শ্রীলঙ্কা উইকেট হারিয়েছে নিয়মিত বিরতিতে। চামিকা করুণারত্নে লড়েছেন একাই। কিন্তু ওপাশে একের পর এক ব্যাটসম্যানের আসা যাওয়ায় লঙ্কানরা এক পর্যায়ে দুই অঙ্কে অলআউটের শঙ্কায় পড়ে যায়। ৭৫ রানে হারিয়ে বসে ৯ উইকেট।

সেখান থেকে শ্রীলঙ্কা ১০০ রান তুলেছে কেবল করুণারত্নের কল্যাণেই। শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ৩৮ বলে তিনি করেছেন ৩১ রান। তাতেই লঙ্কানদের প্রথম ম্যাচে জয়ের আশাটা নিভু নিভু হয়ে হলেও জ্বলছে খানিকটা।

ফজলহক ফারুকি নেন ৩ উইকেট, মোহাম্মদ নাবী ও মুজিব ২টি করে এবং নাবীনউল হক নেন ১টি উইকেট। ৮ উইকেটের জয় পায় আফগানরা।

দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে শনিবার বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হয় দুই দলের ম্যাচ। এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে উড়ন্ত সূচনায় আফগানরা সুপার টুয়েলভ নিশ্চিত করার পথে অনেকটাই এগিয়ে গেল। একই গ্রুপে রয়েছে, বাংলাদেশ দল।

রোববার বাংলাদেশ সময় বিকেল ৪টায় চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান মুখোমুখি হবে একই মাঠে ।

২৭ আগস্ট ২০২২, ১১:২৭পিএম, ঢাকা-বাংলাদেশ।