• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
কাউন্টি চ্যাম্পিয়নশিপ ডিভিশন টু ক্রিকেট

কোয়াড্রাপল সেঞ্চুরি : লারার স্মৃতি সামনে আনলেন স্যাম নর্থইস্ট

কোয়াড্রাপল সেঞ্চুরি : লারার স্মৃতি সামনে আনলেন স্যাম নর্থইস্ট

৪০০ রানের মাইলফলকে স্যাম নর্থইস্ট

স্পোর্টস ডেস্ক

চারশ রানের ইনিংস বলতেই কিংবদন্তী ব্রায়ান চার্লস লারার নাম সবার আগে মনে পড়ে। ওয়েস্টে ইন্ডিজের এই ক্রিকেট মহারথীর অবসরের পর ‘কোয়াড্রাপল সেঞ্চুরি’ শব্দগুচ্ছ অনেকটা হারিয়ে গিয়েছিল। ১৮ বছর পর সেই কীর্তি গড়ে লারার নামের পাশে স্থান করে নিয়েছেন স্যাম নর্থইস্ট।

শনিবার (২৩ জুলাই) কাউন্টি চ্যাম্পিয়নশিপ ডিভিশন টু-তে গ্লামরগান-লেস্টারশায়ার ম্যাচে ৪০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন ৩২ বছর বয়সী এই ব্যাটার।

২০০৪ সালে সর্বশেষ ৪০০ রানের ইনিংস দেখেছিল ক্রিকেট বিশ্ব। ৭৭৮ বলে ৪০০ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন এই মহারথী। লারার ওই কীর্তির আগে আরও নয়বার ৪০০ বা তার বেশি রানের ইনিংস দেখেছিল ক্রিকেট, তবে তার সবগুলোই ছিল প্রথম শ্রেণির ক্রিকেটে।

ইংল্যান্ডের বিপক্ষে লারার সেই অপরাজিত চারশ’র পর ঘরোয়া বা আন্তর্জাতিক কোনো ধরনের ক্রিকেটেই আর এই মাইলফলক ছুঁতে পারেননি কেউ। এবার ৪০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন নর্থইস্ট।

লেস্টার পেসার রোমান ওয়াকারকে শূণ্যে ভাসিয়ে সীমানাছাড়া করে ৪০০ রানের কীর্তি গড়েন নর্থইস্ট। কাউন্টি ক্রিকেটে পরিচিত মুখ হলেও এখনো আন্তর্জাতিক ক্রিকেট খেলা হয়নি তার। এখন পর্যন্ত ১৯১টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা নর্থইস্টের রানসংখ্যা ১১ হাজার ৫৫৬। আজকের ইনিংসের আগে তার সর্বোচ্চ ইনিংস ছিল ১৯১ রানের। লিস্ট-এ এবং টি-টোয়েন্টিতেও শতাধিক ম্যাচ খেলেছেন নর্থইস্ট।

কাউন্টি চ্যাম্পিয়নশিপে লেস্টারশায়ারের বিপক্ষে চারদিনের ম্যাচ খেলছে গ্লামারগান। লেস্টার টস জিতে আগে ব্যাটিং করে প্রথম ইনিংসে সব উইকেট হারিয়ে ৫৮৪ রান করেছিল। সেই রান টপকাতে নেমে নর্থইস্টের মহাকাব্যিক ইনিংসে চড়ে তৃতীয় দিনের মধ্যাহ্নভোজ পর্যন্ত ৫ উইকেটে ৭৯৫ রান তুলেছে গøামরগান, লিড ২১১। ৪৫০ বল থেকে ৪১০ রান নিয়ে অপরাজিত রয়েছেন নর্থইস্ট।

২৩ জুলাই ২০২২, ১০:৩৬পিএম, ঢাকা-বাংলাদেশ।