• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

‘স্লগ ওভারে কি বলেছিলেন মিরাজ, তাতেই ম্যাচ ঘুরে গেল’

‘স্লগ ওভারে কি বলেছিলেন মিরাজ, তাতেই ম্যাচ ঘুরে গেল’

স্পোর্টস ডেস্ক

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে দাপুটে জয় পেয়েছে বাংলাদেশ। সাকিব, লিটন, ইয়াসির, তাসকিন, মিরাজে কুপোকাত প্রোটিয়ারা। প্রথমে ব্যাট করে ৩১৫ রানের টার্গেট ছুঁড়ে দেয় বাংলাদেশ।

জবাবে ব্যাট করতে নেমে দ্রুত দুই উইকেট হারিয়েও ধাক্কা সামাল দিয়ে জয়ের পথেই হাটছিল দক্ষিণ আফ্রিকা। তাসকিন ছাড়া কেউই যেন উইকেটের দেখা পাচ্ছিলেন না। শরিফুল এক উইকেট নিলেও সময়ের সঙ্গে সঙ্গে ম্যাচভাগ্য প্রোটিয়াদের দিকেই হেলে পড়ছিল।

ম্যাচের মাঝামাঝি সময়ে দুর্দান্ত ব্যাট করছিলেন হার্ডহিটার ডেভিড মিলার। ৩৯ বলে ৫১ রানে ব্যাট করছিলেন তিনি। এমন সময় কাকে বলে দেবেন এ নিয়ে চিন্তায় পড়ে যান অধিনায়ক তামিম ইকবাল।

শরিফুল, তাসকিন ও সাকিবের নির্ধারিত ওভার শেষ হয়ে যাওয়ায় তখন ঘোর বিপদ বাংলাদেশের সামনে। প্রথম স্পেলে বল হাতে মোটা রান দেয়ায় মেহেদী হাসান মিরাজের ওপর তখনও ভরসা করতে পারছিলেন না তামিম। কারণ প্রথম ৪ ওভারেই মেহেদী ৩০ এর বেশি রান খরচা করেছেন।

কিন্তু ৪০তম ওভারের আগে বল হাতে নেয়ার জন্য অধিনায়ক তামিমকে অনুরোধ করেন মিরাজ নিজেই। মিরাজ তামিমকে বলেন,‘আমাকে বলে দেন, আমি ম্যাচ ঘুরিয়ে দেব।’

পরে মিরাজের হাতেই বল তুলে দেন তামিম। এরপরই যেন মিরাজ ভেলকি শুরু। প্রথম ৪ ওভারে ৩৪ রান দিয়ে কোনো উইকেট না পাওয়া মিরাজ পরের ৫ ওভারে ২৭ রান দিয়ে বিধ্বংসী মিলারসহ ৪ উইকেট শিকার করেন।

মিরাজের দুর্দান্ত বোলিংয়ে দক্ষিণ আফ্রিকার মাটিতে তাদের বিপক্ষে প্রথমবার কোনো ম্যাচ জয়ের স্বাদ পেল বাংলাদেশ দল।

ম্যাচ শেষে মিরাজের ভূয়সী প্রশংসা করে অধিনায়ক তামিম বলেন, ‘সব দলে মিরাজের মতো ক্যারেক্টার প্রয়োজন আছে। কারণ, প্রথম ৪ ওভারে ৩৪ রান দেওয়ার পর সে আমার কাছে এসে বলে, আমাকে বল দেন, আমি খেলা বদলে দেব। সে খুবই আত্মবিশ্বাসী ছিল।’

১৯ মার্চ ২০২২, ০৪:০০পিএম, ঢাকা-বাংলাদেশ।