• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

নিম্নচাপের প্রভাবে সারাদেশে বৃষ্টি: বাড়বে শীত

নিম্নচাপের প্রভাবে সারাদেশে বৃষ্টি: বাড়বে শীত

প্রতিকী ছবি

নিজস্ব প্রতিবেদক

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় জাওয়াদ দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। রবিবার দুপুরের আগেই এটি আরও দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রবিবার সকালে আবহাওয়া অধিদপ্তর জানায়, ঘূর্ণিঝড় জাওয়াদ শনিবার দিবাগত রাতেই গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এখন এটি যে অবস্থায় রয়েছে, মনে হচ্ছে দুপুরের আগেই আরও দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হবে। রবিবার দুপুর নাগাদ এটি উড়িষ্যা উপকূলীয় এলাকায় পৌঁছাবে এবং বিকেল বা সন্ধ্যায় পশ্চিমবঙ্গে যাবে। পশ্চিমবঙ্গে যখন পৌঁছাবে তখন এটি একেবারে দুর্বল হয়ে যাবে।

এদিকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, নিম্নচাপের প্রভাবে দেশের দক্ষিণাঞ্চলে মাঝারি ধরনের ভারী বর্ষণ হওয়ার সম্ভাবনা রয়েছে। এ ছাড়া, রাজশাহী, রংপুর, ময়মনসিংহে হালকা বৃষ্টিপাত হতে পারে। ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় রবিবার সারা দিনই গুঁড়িগুঁড়ি বৃষ্টি হচ্ছে। সোমবারও বৃষ্টিপাত অব্যাহত থাকবে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ জানিয়েছেন, মেঘ কেটে গেলেই নামবে তীব্র শীত। নিম্নচাপ শেষ হয়ে গেলে আগামী ২ দিনের মধ্যে আকাশ পরিষ্কার হয়ে যাবে। তখন থেকেই শীত নামতে শুরু করবে। আকাশ পরিষ্কার থাকায় দিনের তাপমাত্রা তেমন না কমলেও রাতের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যেতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, ডিসেম্বর মাসের শেষ ভাগে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে দুটি মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস) থেকে মাঝারি (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে।

 

এবি/এসএন

০৫ ডিসেম্বর ২০২১, ০৩:০৯পিএম, ঢাকা-বাংলাদেশ।