• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮

আশ্বিনের শেষে ভাদ্রের গরম, আবহাওয়াবিদরা যা বলছেন

আশ্বিনের শেষে ভাদ্রের গরম, আবহাওয়াবিদরা যা বলছেন

প্রতিকী ছবি

নিজস্ব প্রতিবেদক১৬ অক্টোবর ২০২১, ০৩:২৮পিএম, ঢাকা-বাংলাদেশ।

অক্টোবরের অর্ধেক শেষ। তার মানে বাংলা মাসের হিসেবে আশ্বিনের বিদায় হয়েছে। ঋতুচক্র বা স্বাভাবিক প্রাকৃতিক নিয়মে বছরের এই সময়ে দেশে তাপমাত্রা কম থাকে। ভোর ও সন্ধ্যায় থাকে শীতের আমেজ। কিন্তু এবছর এসব যেন দেখাই মিলছে না। বরং আশ্বিনের শেষে বৃষ্টি বেড়েছে, দেখা দিয়েছে ভ্যাঁপসা গরম। সারাদেশের ১৮টি জেলায় তাপপ্রবাহ চলছে। এই তাপপ্রবাহ কবে শেষ হবে তা এখনই বলতে পারছে না আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর বিদায় নেওয়ার সময় আশ্বিনের শেষদিকে গরমে পুড়ছে বাংলাদেশ। দেশের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি। কোথাও কোথাও থেমে থেমে বৃষ্টিপাত হলেও তাপমাত্রা কমেনি।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, বৃষ্টি হয়তো সামনের কয়দিনে আরও বাড়তে পারে। তখন তাপমাত্রা কমবে। রাজধানী ঢাকাসহ সারাদেশেই বেড়েছে তাপমাত্রা। তবে রাতে তাপমাত্রা কমার প্রবণতা লক্ষ্য করা গেছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয় অধিদপ্তরের তথ্য বলছে, গত কয়েকদিন স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। রাতের তাপমাত্রাও ২ ডিগ্রির মতো বেশি আছে। যা অন্যান্য বছর দেখা যায় না।

আবহাওয়াবিদ আরিফ হোসেন গণমাধ্যমকে বলেন, অক্টোবর মাসে কোনো কোনো বছর তাপমাত্রা বেশি থাকে। কারণ অক্টোবরে এসে বৃষ্টিপাতটা অনেক কমে যায়। সেপ্টেম্বরের চেয়ে অক্টোবরে বৃষ্টিপাত অর্ধেকের চেয়েও কম হয়। এবার দেশ থেকে যখন দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বিদায় নিচ্ছে, ঠিক ওই সময়েই বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হয়েছে। এ কারণে প্রচুর জলীয় বাষ্প সমৃদ্ধ বাতাস স্থলভাগের দিকে আসে। যে কারণে ভাদ্র মাসের মতো ভ্যাপসা গরম শুরু হয়েছে। গরম কমার জন্য এখন বৃষ্টির বিকল্প নেই।

জানা গেছে, অক্টোবরের মাঝামাঝিতে এসে বৃষ্টিপাত কমে যাওয়ায় গরম বেড়েছে। সাধারণত অক্টোবরের প্রথম সপ্তাহ থেকে দেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বিদায় নিতে শুরু করে। ফলে বৃষ্টিপাতও কমে যায়। তবে অন্যান্য বছর এই প্রবণতা আরও আগে শুরু হয়। কিন্তু এবার সেটি দেরিতে হচ্ছে। ফলে গরম বেড়েছে বহুগুণ। ধারণা করা হচ্ছে, এবছর মৌসুমি বায়ু বাংলাদেশ থেকে পুরোপুরি বিদায় নিতে ২২/২৩ অক্টোবর পর্যন্ত লেগে যাবে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, আগামী ১৮, ১৯ ও ২০ অক্টোবরের দিকে দেশে বৃষ্টিপাত বাড়তে পারে। কারণ বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি এখন উড়িষ্যা-অন্ধ্রপ্রদেশ উপকূলে রয়েছে। এটি বাংলাদেশের দিকে সরে আসবে, ফলে দেশে বৃষ্টিপাত বাড়বে।

এদিকে শনিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, খুলনা, বরিশাল চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া রংপুর, সিলেট ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, ময়মনসিংহ, কুমিল্লা, নোয়াখালী, ফেনী, চাঁদপুর, পাবনা, বগুড়া, সিরাজগঞ্জ, দিনাজপুর, পঞ্চগড়, যশোর, খুলনা, বরিশাল, ভোলা এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে চলমান মৃদু তাপপ্রবাহ কোথাও কোথাও প্রশমিত হতে পারে। এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়েছে।

 

এবি/এসএন

হৃদরোগ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে অনন্য ‘ননিয়া শাক’

হৃদরোগ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে অনন্য ‘ননিয়া শাক’

ঢাকাই রান্নার ঐতিহ্যবাহী একটি পদ ‘ননিয়া শাক দিয়ে গরুর মাংস’।

দরজায় কড়া নাড়ছে ওমিক্রন, সতর্ক থাকুন

দরজায় কড়া নাড়ছে ওমিক্রন, সতর্ক থাকুন

দেশে করোনাভাইরাসের সংক্রমণ এখন বেশ কম। তার পরও আত্মতুষ্টিতে ভোগার

কাঁচা বাদাম নাকি ভাজা বাদাম: কোনটা উপকারী

কাঁচা বাদাম নাকি ভাজা বাদাম: কোনটা উপকারী

উদ্ভিজ উৎস থেকে আমিষের চাহিদা পূরণের সেরা উৎস ‘বাদাম’। পিঠা,