• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
রাজশাহী-ময়মনসিংহে করোনায় ১৪ জনের প্রাণহানি

সেরাম থেকে ফের আসছে ১০ লাখ ডোজ টিকা

সেরাম থেকে ফের আসছে ১০ লাখ ডোজ টিকা

প্রতিকী ছবি

নিজস্ব প্রতিবেদক

ভারতের সেরাম ইন্সটিটিউটে উৎপাদিত অক্সফোর্ডের অ্যাস্টাজেনেকার ১০ লাখ ডোজ করোনার ভ্যাকসিন দেশে আসছে। শনিবার বিকাল পৌনে ছয়টার দিকে টিকাবাহী বিমান শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌছানোর কথা রয়েছে। এদিকে রাজশাহী ও ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় ১৪ জনের মৃত্যু হয়েছে। তবে আক্রান্ত হওয়ার হার আগের চেয়ে কমেছে বলে জানা গেছে।

শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের একটি সূত্র জানায়, অক্সফোর্ডের উদ্ভাবিত অ্যাস্ট্রাজেনেকার ১০ ডোজ টিকা শনিবার বাংলাদেশে পৌছবে। এদিন বিকাল পৌনে ৬টার দিকে এমিরেটস এয়ারওয়েজের একটি ফ্লাইটে এসব টিকা ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌছবে।

ভারতীয় সেরাম ইন্সটিটিউটে উৎপাদিত অ্যাস্ট্রাজেনেকার টিকা দেশে আসার বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশের আমদানী পক্ষ বেক্সিমকোর ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন।

তিনি বলেছেন, শনিবার বিকেল ৫টা ৪০ মিনিটে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ১০ লাখ ডোজ অ্যাস্টাজেনেরকার টিকা ঢাকায় আসছে। এটি একটি বাণিজ্যিক চালান। বেক্সিমকো এই টিকার অর্ডার করেছিল।

এদিকে দেশের করোনা পরিস্থিতি রয়েছে আগের মতোই। কমেছে করোনা শনাক্ত ও সংক্রমণের হার। শনিবার স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে পাওয়া তথ্যানুযায়ী, রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় গত ২৪ ঘণ্টায় ৬ জন মারা গেছেন। এছাড়া ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় একই সময়ে আরও ৮ জনের মৃত্যু হয়েছে।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী গণমাধ্যমকে বলেন, গত ২৪ ঘণ্টায় হাসপাতালের করোনা ইউনিটে ৬ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ৪ জন নারী ও ২ জন পুরুষ। মৃতদের মধ্যে ২ জন রাজশাহী, ২ জন নাটোর ও ২ জন নওগাঁর বাসিন্দা।

রামেক হাসপাতারের পরিচালক আরও জানান, গত ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের আরটি-পিসিআর ল্যাবে ৯৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ১১ জনের দেহে করোনা শনাক্ত করা হয়েছে। শনাক্তদের মধ্যে ২ জন রাজশাহীর, ২ জন জয়পুরহাটের ও ২ জন চাপাইনবাবগঞ্জের বাসিন্দা।

এছাড়া গত ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে নতুন করে ১৬ জন রোগী ভর্তি হয়েছেন।

অপরদিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় হাসপাতালটির করোনা ওয়ার্ডে ৮ জনের মৃত্যু হয়েছে। এদের সবাই করোনা পজিটিভ ছিলেন। এখনো করোনার উপসর্গ নিয়ে ওই হাসপাতালে রোগী চিকিৎসাধীন রয়েছেন। শনিবার করোনা মৃতদের মধ্যে রয়েছে ময়মনসিংহের ৩ জন, গাজীপুরের ২ জন এবং জামালপুর ও নেত্রকোণার একজন করে।

 

এবি/এসএন

০৯ অক্টোবর ২০২১, ০৩:৪২পিএম, ঢাকা-বাংলাদেশ।