• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

স্পর্শের অনুভূতি আবিস্কার: চিকিৎসায় নোবেল জিতলেন দুই চিকিৎসক

স্পর্শের অনুভূতি আবিস্কার: চিকিৎসায় নোবেল জিতলেন দুই চিকিৎসক

নিজস্ব প্রতিবেদক

তাপমাত্রা ও স্পর্শের রিসেপ্টর আবিষ্কারে কৃতিত্ব দেখানোয় এবছর চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন ডেভিড জুলিয়াস ও আর্ডেম প্যাটাপৌসিয়ান। সুইডেনের রাজধানী স্টকহোমে বাংলাদেশে সময় সোমবার দুপুরে এক অনুষ্ঠানে নোবেল কমিটি দুই বিজয়ীর নাম ঘোষণা করে।

প্রতিবছরের মতো এবারও চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণার আগে গোপনীয়তা রক্ষা করে নোবেল কমিটি। নাম ঘোষণার পর নোবেল কমিটির প্রধান থমাস পার্লম্যান টেলিফোনে বিজয়ীদের কাছে সুখবর পৌছে দেন।

জানা গেছে, চিকিৎসা বিজ্ঞানে চলতি বছরের নোবেল ডেভিড জুলিয়াস চিকিৎসা শাস্ত্রের শরীরতত্ত্ব নিয়ে দীর্ঘদিন গবেষণা করছেন। এছাড়া অপর বিজয়ী আর্ডেম প্যাটাপৌসিয়ান মেডিসিন নিয়ে গবেষণা করে কৃতিত্ব দেখিয়েছেন। বিজয়ীরা তাপমাত্রা এবং স্পর্শের রিসিপটর আবিষ্কারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন বলে জানিয়েছে নোবেল কমিটি।

এর আগে গত বছর চিকিৎসায় নোবেল পেয়েছিলেন মার্কিন বিজ্ঞানী হার্ভে জে আল্টার ও চার্লস এম রাইস এবং ব্রিটিশ বিজ্ঞানী মাইকেল হাউটন। হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কার এবং এর চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য তারা এই সম্মানজনক পুরস্কারে ভূষিত হন।

প্রসঙ্গত, ডিনামাইট আবিষ্কারক আলফ্রেড নোবেল বার্ণার্ড ৩ কোটি ১০ লাখ ক্রোনার রেখে মৃত্যুবরলণ করেন। তাঁর রেখে যাওয়া অর্থ দিয়েই ১৯০১ সাল থেকে মর্যাদাপূর্ণ ‘নোবেল পুরস্কার’ প্রবর্তন করে সুইডিশ সরকার। ১৯০১ সালে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার দেয়া শুরু হয়। পরে ১৯৬৮ সালে এই তালিকায় যুক্ত হয় অর্থনীতি।

 

এবি/এসএন

০৪ অক্টোবর ২০২১, ০৪:৫১পিএম, ঢাকা-বাংলাদেশ।