• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
শাহজালালে আরটি-পিসিআর টেস্টের অনুমতি দিল আমিরাত

প্রবাসীদের করোনা টেস্ট ফি পরিশোধ করবে সরকার

প্রবাসীদের করোনা টেস্ট ফি পরিশোধ করবে সরকার

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

সংযুক্ত আরব আমিরাতগামী প্রবাসী শ্রমিকদের কোভিড-১৯ আরটি পিসিআর টেস্ট ফি প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় পরিশোধ করবে। আরব আমিরাতগামী প্রত্যেক প্রবাসী শ্রমিকের কোভিড-১৯ আরটিপিসিআর টেস্টের জন্য ব্যয় হবে ১৬০০ টাকা। যার সম্পুর্ণটাই বহন করবে সরকার। প্রবাসীকল্যাণমন্ত্রী ইমরান আহমদ এসব তথ্য নিশ্চিত করেছেন।

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে বাংলাদেশ দূতাবাসে বাংলাদেশি প্রবাসীদের সঙ্গে এক মতবিনিময়সভায় অংশ নিয়ে তিনি এ তথ্য নিশ্চিত করেন। মতবিনিময়সভায় বিশেষ অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। সভায় সভাপতিত্ব করেন সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত মো. আবু জাফর।

প্রবাসীকল্যাণমন্ত্রীর সহকারী একান্ত সচিব মোহাম্মদ রাশেদুজ্জামান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ বলেন, প্রবাসীকর্মীরা আমাদের দেশের রেমিট্যান্সযোদ্ধা। তারা মাথার ঘাম পায়ে ফেলে দেশে টাকা পাঠায়। তাদের হাড়ভাঙ্গা পরিশ্রমে উপার্জিত টাকায় আজ দেশের অর্থনীতি এগিয়ে যাচ্ছে। রেমিট্যান্সযোদ্ধাদের অবদান অনস্বীকার্য।

মন্ত্রী বলেন, প্রবাসীদের অবদানের কথা বিবেচনা করে সরকারও তাদের কল্যাণ নিশ্চিত করতে সব সময় কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রবাসীদের জন্য সবসময় কাজ করে যাচ্ছেন। আর এ কারণেই সংযুক্ত আরব আমিরাতগামী কর্মীদের বিমানবন্দরে কোভিড-১৯ পরীক্ষার জন্য ধার্য করা ১৬০০ টাকা মন্ত্রণালয় থেকে পরিশোধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী আমরা প্রবাসীদের কল্যাণে কাজ করে যাচ্ছি।

এর আগে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাব স্থাপন করতে চাওয়া ৬টি প্রতিষ্ঠানের স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) অনুমতি লাভ করে। অনুমতি পাওয়ার পর শাহজালাল বিমানবন্দনরে আরটি-পিসিআর ল্যাব স্থাপন করা হয়েছে। এটির তত্ত্বাবধান করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

বিমানবন্দরে আরটি পিসিআর টেস্টের জন্য ৭টি প্রতিষ্ঠানকে নির্বাচিত করা হয়েছে। এদের মধ্যে ছয়টি প্রতিষ্ঠান যে এসওপি জমা দিয়েছিল, তা সংযুক্ত আরব আমিরাতে পাঠায় বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ ও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

পরে যাচাই-বাছাই ও পূর্ণাঙ্গ প্রক্রিয়া শেষে ৭টি প্রতিষ্ঠানকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি-পিসিআর টেস্টের অনুমোদন দেয় সংযুক্ত আরব আমিরাত। আরটি পিসিআর টেস্টের অনুমতি পাওয়া প্রতিষ্ঠানগুলো হল- স্টেমজ হেলথ কেয়ার (বিডি) লিমিটেড ঢাকা, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, আনোয়ার খান মডার্ন মেডিক্যাল কলেজ হাসপাতাল, জয়নুল হক সিকদার ওমেন্স মেডিক্যাল কলেজ অ্যান্ড হসপিটাল, গুলশান ক্লিনিক লিমিটেড ও ডিএমএফআর মলিক্যুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক।

 

এবি/এসএন

০৩ অক্টোবর ২০২১, ০৪:২১পিএম, ঢাকা-বাংলাদেশ।