• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
রাসেলকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ

ইভ্যালির সব নথি হাইকোর্টে তলব

ইভ্যালির সব নথি হাইকোর্টে তলব

ছবি: ইভ্যালির প্রধান নির্বাহী মোহাম্মদ রাসেল ও তার স্ত্রী শামীমা নাসরিন

নিজস্ব প্রতিবেদক

ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির সকল নথি তলব করেছেন হাইকোর্ট। বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার এ আদেশ দেন। আগামী ১১ অক্টোবরের মধ্যে ইভ্যালির সব নথিপত্র আদালতে দাখিল করতে রেজিস্ট্রার জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মসকে নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মোহাম্মদ রাসেলকে জেলগেটে নিয়ে জিজ্ঞাজাসবাদের অনুমতি দেয়া হয়েছে। 

এর আগে ২২ সেপ্টেম্বর এক গ্রাহকের আনা আবেদনের শুনানি নিয়ে ইভ্যালির সব ধরনের সম্পদ বিক্রি এবং হস্তান্তরে নিষেধাজ্ঞা আরোপ করে হাইকোর্ট। ওই আদেশের ধারাবাহিকতায় আজ নথি তলবের আদেশ দিয়েছেন বলে জানা গেছে।

আইনজীবীদের একাধিক সূত্র জানায়, আবেদনকারী ইভ্যালি অনলাইন শপিংমলে মে মাসে একটি ইলেকট্রনিকস পণ্যের অর্ডার করেন। অর্ডারের সময় তিনি মোবাইল ফোন ভিত্তিক ডিজিটাল আর্থিক সেবার মাধ্যমে অর্থ পরিশোধ করেন। এর পর কোম্পানিটি অনলাইনে তাকে একটি পণ্য কেনার রশিদও দিয়েছেন।

কিন্তু দীর্ঘদিন অতিবাহিত হয়ে গেলেও ওই ক্রেতা তার পণ্যটি বুঝে পাননি। এ নিয়ে ইভ্যালি কর্তৃপক্ষের সঙ্গে বারবার যোগাযোগ করলে ওই ক্রেতাকে প্রতিবারই পণ্য বুঝিয়ে দেয়ার আশ্বাস দেয়া হয়। কিন্তু আদতে পণ্যটি তাকে আর দেয়া হয়নি।

পরে ওই ক্রেতা উচ্চ আদালতের স্মরণাপন্ন হন। তিনি আদালতে ইভ্যালির অবসায়ন প্রার্থনা করেন। ওই আবেদনটি আদালত গ্রহণ করে ইভ্যালির সব পণ্য বিক্রি ও হস্তান্তরের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন। এমনকি ইভ্যালিকে কেন অবসায়ন করা হবে না, এই মর্মে জানতে চেয়ে কোম্পানী বরাবর চিঠি দেন আদালত।

আবেদনে বিবাদী করা হয়েছে ইভ্যালি লিমিটেড, রেজিস্ট্রার জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মস, বাংলাদেশ ফিনান্সিয়াল ইন্টিলিজেন্স ইউনিট, কনজ্যুমার রাইটস প্রটেকশন ব্যুরো, মোবাইল ব্যাংকিং সেবা নগদ, বিকাশ, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন, ই-ক্যাব অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, বেসিস, বাংলাদেশ ব্যাংক ও বাণিজ্য সচিবকে।

এদিকে প্রতারণামূলক গ্রাহকের টাকা আত্মসাতের মামলায় ইভ্যালির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রাসেলকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ দিয়েছেন আদালত। বৃহস্পতিবার ঢাকা মহানগর হাকিম সাদবীর ইয়াসির আহসান চৌধুরি এ আদেশ দেন।

বৃহস্পতিবার মোহাম্মদ রাসেল এবং তার স্ত্রী ইভ্যালির চেয়ারম্যান শামীমা নাসরিনকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে পুলিশ। এরপর ধানমন্ডি থানায় দায়ের করা মামলায় তাদের গ্রেপ্তার দেখানোর আবেদন করেন তদন্তকারী কর্মকর্তা। এসময় আবেদন মঞ্জুর করেন ঢাকার অতিরিক্ত মহানগর হাকিম আদালত।

এসময় শুনানিকালে রাসেলকে পাঁচ দিনের রিমান্ডে নিতে আবেদন করেন তদন্তকারী কর্মকর্তা। শুনানি শেষে বিচারক ইভ্যালির প্রধান নির্বাহী মোহাম্মাদ রাসেলের একদিন জেলগেটে জিজ্ঞাসাবাদের জন্য নির্দেশ দেন। একই সঙ্গে রাসেলের জামিন আবেদন নামঞ্জুর করেন আদালত।

 

এবি/এসএন

৩০ সেপ্টেম্বর ২০২১, ০৫:৫৬পিএম, ঢাকা-বাংলাদেশ।