• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ধেঁয়ে আসছে ঘূণিঝড় ‘গুলাব’, সমুদ্রবন্দরে ৩ নম্বর সংকেত

ধেঁয়ে আসছে ঘূণিঝড় ‘গুলাব’, সমুদ্রবন্দরে ৩ নম্বর সংকেত

প্রতিকী ছবি

নিজস্ব প্রতিবেদক

বঙ্গোসাগরে সৃষ্টি হয়েছে গভীর নিম্নচাপ। যা ঘূর্ণিঝড়ে রূপ নিতে যাচ্ছে বলে সতর্কতা জারি করেছে ভারত ও বাংলাদেশের আবহাওয়া দপ্তর। ঘূর্ণিঝড়টির নামকরণ করা হয়েছে ‘গুলাব’। এর প্রভাবে ভারতের উড়িষ্যা, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ ও বাংলাদেশ উপকূলে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। ঘূর্ণিঝড় গুলাবের প্রভাবে পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টিপাত হতে পারে। যে কারণে জেলেদের আগামী সোমবার পর্যন্ত সাগরে মাছ ধরা থেকে বিরত থাকতে বলা হয়েছে।

বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে এ ঝড়টি স্থলভাগে আছড়ে পড়তে পারে। এই অতি গভীর নিম্নচাপ আরও শক্তি বাড়িয়ে রূপ নেবে ঘূর্ণিঝড়ে। রোববার উড়িষ্যা দক্ষিণে এবং অন্ধ্র প্রদেশের উত্তরে কলিঙ্গপত্তনমের কাছ দিয়ে ঘূর্ণিঝড়টি স্থলভাগ অতিক্রম করবে। তখন বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ৫১ থেকে ৬১ কিলোমিটার।

বিশ্ব আবহাওয়া সংস্থার আঞ্চলিক কমিটি এবারের ঝড়ের নামকরণ বিষয়ে জানিয়েছে, ভারত মহাসাগরের সৃষ্ট ঝড়গুলোর নামকরণ করে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মায়ানমার, মালদ্বীপ, শ্রীলঙ্কা, থাইল্যান্ড এবং ওমান। এবারের ঘূর্ণিঝড়ের নামকরণ ‘গুলাব’ করেছে পাকিস্তান।

এদিকে সাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে এরই মধ্যে সারাদেশের বিভিন্ন স্থানে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাতের খবর পাওয়া গেছে। ফলে রাজধানী ঢাকা, খুলনা, বরিশালসহ দেশের উপকূলীয় অঞ্চলে বৃষ্টিপাতের খবর পাওয়া গেছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, নিম্নচাপের কারণে দেশের সমুদ্রবন্দর ও নদীবন্দর সমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ জন্য সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর দূরবর্তী সতর্কতা সংকেত এবং নদীবন্দরগুলোকে ১ নম্বর সর্তকতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

শনিবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পূর্ব মধ্য ও উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে।

নিম্নচাপের প্রভাবে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা বিভাগের অনেক জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেটের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের এক সতর্কবার্তায় বলা হয়েছে, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলগুলোর ওপর দক্ষিণ-দক্ষিণ পূর্বদিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

 

এবি/এসএন

২৫ সেপ্টেম্বর ২০২১, ০৫:৩৪পিএম, ঢাকা-বাংলাদেশ।