• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

রবিবার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, জরুরি নির্দেশনা জারি

রবিবার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, জরুরি নির্দেশনা জারি

প্রতিকী ছবি

নিজস্ব প্রতিবেদক

করোনা প্রাদুর্ভাবের কারণে দীর্ঘ প্রায় দেড় বছর বন্ধ থাকার পর আগামী ১২ সেপ্টেম্বর থেকে চালু হতে যাচ্ছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। এ লক্ষ্যে প্রতিষ্ঠান চালুর পর ক্লাস-পরীক্ষা কিভাবে নেয়া হবে এবং স্বাস্থ্যবিধি ও অন্যান্য বিষয়গুলো কিভাবে পরিচালিত হবে সে সম্পর্কে নির্দেশনা জারি করা হয়েছে।

বুধবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির উপস্থিতিতে অনুষ্ঠিত সভায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানসহ স্কুল ও সকল কলেজে ক্লাস-পরীক্ষা শুরুর ব্যাপারে বেশ কয়েকটি নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ১২ সেপ্টেম্বর থেকে সকল প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান ও মাদ্রাসা সমূহে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে। ক্লাস শুরুর আগে শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে স্বাস্থ্যবিধি ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত ও তা তদারকি করতে হবে। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি কার্যকর করার স্বার্থে জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, ধর্মীয়, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোকে সচেতনতামূলক প্রচারণা চালাতে হবে।

বৈঠকে গৃহীত নির্দেশনায় আরও বলা হয়েছে, এ বছরের এবং আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের এবং প্রাথমিকের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস নিয়মিত হবে। বাকি শ্রেণির ক্লাস সপ্তাহে একদিন হবে। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এ নিয়ম কার্যকর থাকবে বলেও জানানো হয়েছে। এ বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস শেষ হয়ে গেলে নবম ও একাদশ শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস নিয়মিত শুরু হবে। সেই সঙ্গে পঞ্চম শ্রেনির প্রাথমিক শিক্ষা সমাপনী এবং অষ্টম শ্রেণির জেএসসি/জেডিসি পরীক্ষার প্রস্তুতি চলতে থাকবে। পরিস্থিতি অনুকূল হলে পরীক্ষা নেয়া হবে।

নির্দেশনায় বলা হয়েছে, প্রাক-প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের সশরীরে ক্লাস আপাতত বন্ধ থাকবে। এছাড়া যে সকল শিক্ষাপ্রতিষ্ঠান করোনা চিকিৎসায় আইসোলেশন সেন্টার হিসেবে ব্যবহৃত হচ্ছে তা শিক্ষা কার্যক্রমের ব্যবহারের জন্য প্রস্তুত করতে হবে। প্রয়োজনে বন্যা আশ্রয়কেন্দ্রে শিক্ষার্থীদের পাঠদানের ব্যবস্থা করতে হবে। তবে কোন স্থানে করোনা সংক্রমণের অবনতি বা বিশেষ অবস্থার সৃষ্টি হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জেলা প্রশাসন/শিক্ষা বিভাগকে অবহিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবে।

বৈঠকে গৃহীত সিদ্ধান্তে আরও বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়সমূহ খোলার বিষয়ে স্ব স্ব প্রতিষ্ঠান সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিল সিদ্ধান্ত গ্রহণ করবে।

 

এবি/এসএন

০৮ সেপ্টেম্বর ২০২১, ০৬:২০পিএম, ঢাকা-বাংলাদেশ।