• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

পাঠ্যপুস্তকে বঙ্গবন্ধুর ভাষণ অন্তর্ভূক্ত করতে হাইকোর্টের নির্দেশ

পাঠ্যপুস্তকে বঙ্গবন্ধুর ভাষণ অন্তর্ভূক্ত করতে হাইকোর্টের নির্দেশ

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ বিশ্ববিদ্যালয়, কলেজ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবং মাধ্যমিক স্কুলের পাঠ্যপুস্তকে অন্তর্ভূক্ত করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ লক্ষ্যে একটি বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশনাও দিয়েছেন উচ্চ আদালত।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ পাঠ্যপুস্তকে অন্তর্ভূক্ত করার বিষয়ে জারি করা রুলের নিষ্পত্তি শেষে বুধবার বিচারপতি এফ আর এম নাজমুর আহাসান ও বিচারপতি শাহেদ নূরউদ্দিনের হাইকোর্ট বেঞ্চ এই নির্দেশনা সম্বলিত রায় দেন।

রিট আবেদনকারী আইনজীবী ড. বশির আহমেদ বলেন, আগের আদেশ অনুযায়ী সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন দ্রæত সম্পন্ন করার নির্দেশ দিয়েছেন আদালত। এছাড়া জেলায় জেলায় বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপনের পূর্ব নির্দেশনা বাস্তবায়ন করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এর আগে ২০২০ সালের ২৫ ফেব্রুয়ারি দেশের সকল প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং বিশ্ববিদ্যালয়ের পাঠ্যপুস্তকে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের গৌরবোজ্জ্বল ইতিহাস অন্তর্ভূক্তির নির্দেশ কেন দেয়া হবে না মর্মে জানতে চেয়ে রুল জারি করেন। এছাড়া ৭ মার্চকে ঐতিহাসিক জাতীয় দিবস হিসেবে ঘোষণা করেন হাইকোর্ট।

একই সঙ্গে ২০২০ সালের ২৫ফেব্রুয়ার মুজিববর্ষ উদযাপনকালে দেশের সকল জেলা ও উপজেলা কমপ্লেক্সে রাষ্ট্রীয় খরচে বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণের নির্দেশ দেন হাইকোর্ট। তারও আগে ২০১৭ সালের ২০ নভেম্বর ৭ মার্চকে ঐতিহাসিক জাতীয় দিবস হিসেবে কেন ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ।

 

এবি/এসএন

০৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:৪২পিএম, ঢাকা-বাংলাদেশ।