• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

৩১ হাজার কোটি টাকার কৃষি ও পল্লী ঋণ নীতিমালা প্রণয়ন করল বাংলাদেশ ব্যাংক

৩১ হাজার কোটি টাকার কৃষি ও পল্লী ঋণ নীতিমালা প্রণয়ন করল বাংলাদেশ ব্যাংক

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

কৃষি খাতে প্রয়োজনীয় অর্থায়নের লক্ষ্যে৩১ হাজার কোটি টাকার কৃষি ও পল্লী ঋণ নীতিমালা প্রণয়ন করেছে বাংলাদেশ ব্যাংক। ২০২২-২৩ অর্থবছরে এ নীতিমালা অনুযায়ী কৃষি ও পল্লী ঋণ সুবিধা পাবে মানুষ। কোভিড পরবর্তি অর্থনীতি ও কৃষি উৎপাদন বৃদ্ধিতে সহায়তা করতে বাংলাদেশ ব্যাংক নতুন এই নীতিমালা প্রণয়ন করেছে।

বৃহস্পতিবার (২৮ জুলাই) বাংলাদেশ ব্যাংকের যোগাযোগ ও প্রকাশনা বিভাগের অতিরিক্ত পরিচালক নুরুন্নাহার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, টেকসই উন্নয়নের নির্ধারিত লক্ষ্যের প্রথম ও প্রধান তিনটি লক্ষ্য তথা দারিদ্র্য বিমোচন, ক্ষুধা মুক্তি এবং সুস্বাস্থ্য নিশ্চিতকরণ। এই উদ্দেশ্যে পল্লী অঞ্চলে কৃষি ঋণ প্রবাহ বৃদ্ধি করে কৃষি উৎপাদন বৃদ্ধির জন্য বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ বিভাগ নতুন অর্থবছরের কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ও কর্মসূচি প্রণয়ন করেছে।

কর্মসূচির মধ্যে রয়েছে, চলতি (২০২২-২০২৩) অর্থবছরে বার্ষিক কৃষি ও পল্লী ঋণ নীতিমালার অধীনে ৩০ হাজার ৯১১ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। বিগত ২০২১-২২ অর্থবছর এই খাতে লক্ষ্যমাত্রা ছিল ২৮ হাজার ৩৯১ কোটি টাকা। এ বছরের লক্ষ্যমাত্রা বিগত অর্থবছরের তুলনায় ৮.৮৮ শতাংশ বেশি।

এছাড়া কৃষি ও পল্লী ঋণের ক্রমবর্ধমান চাহিদা বিবেচনায় চলতি অর্থবছরে রাষ্ট্র মালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকসমূহের জন্য ১১ হাজার ৭৫৮ কোটি টাকা এবং বেসরকারি ও বিদেশী বাণিজ্যিক ব্যাংকসমূহের জন্য ১৯ হাজার ১৫৩ কোটি টাকা কৃষি ও পল্লী ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

পরিবেশবান্ধব ও টেকসই কৃষি ব্যবস্থা গড়ে তুলে জনসাধারণের খাদ্য নিরাপত্তা ও পুষ্টি নিশ্চিতকরণের ক্ষেত্রে সমসাময়িক চ্যালেঞ্জ মোকাবেলা এবং কৃষকদের নিকট কৃষি ঋণ সহজলভ্য করার লক্ষ্যে এই নীতিমালা প্রণয়ন করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এ ছাড়া নীতিমালায় বেশ কিছু কর্মসূচি সংযোজন করা হয়েছে। সেগুলোর মধ্যে রয়েছে, প্রাণিসম্পদ খাতের আওতায় হাঁস পালনের জন্য ঋণ, চিয়া বীজ, ত্বীন ফল, সুগারবীট চাষের জন্য ঋণ নিয়মাচার সংযোজন, ভিয়েতনামী হাইব্রিড নারিকেল, কফি ও সুইট কর্ণ চাষের ঋণ নিয়মাচার সংযোজন; সামুদ্রিক শৈবাল চাষের জন্য ঋণ নিয়মাচার সংযোজন; মৎস্য খাতের আওতায় গলদা চিংড়ি চাষের ঋণ নিয়মাচার সংযোজন; সহজে অধিক সংখ্যক কৃষককে কৃষি ঋণ প্রদানের লক্ষ্যে ব্যাংকসমূহ কর্তৃক দলবদ্ধভাবে কৃষি ঋণ বিতরণের পদ্ধতি সংযোজন এবং একর প্রতি ফসল উৎপাদনের ঋণ নিয়মাচার বৃদ্ধি করা।

২৮ জুলাই ২০২২, ০৮:১৮পিএম, ঢাকা-বাংলাদেশ।