• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

পদ্মায় নতুন স্বপ্নের উন্মোচন : প্রধানমন্ত্রীর

পদ্মায় নতুন স্বপ্নের উন্মোচন : প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

টলমলে নীল আকাশে সাদা মেঘের ভেলা। নিচে উথাল পাথাল পদ্মার ঢেউ। আকাশে লাল সবুজ রঙের ছড়াছড়ি। ফাইটার জেট থেকে ছিটানো হচ্ছে রঙ বেরঙয়ের আভা। এমনই চকমপ্রদ আয়োজনের মধ্যদিয়ে বহুল আকাঙ্খিত পদ্মা সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্য দিয়ে বিশ্ব ইতিহাসের নতুন পাতায় জায়গা করে নিল বাংলাদেশ।

সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে নির্মিত দেশের সর্ববৃহৎ এই সেতু। শনিবার (২৫ জুন) বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে পদ্মা সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী নিজ হাতে পদ্মা সেতুর টোল পরিশোধ করেন। মাওয়া প্রান্তে পদ্মা সেতুর নামফলক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্ণাঢ্য ও ঝলমলে উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রীর গাড়িবহর পদ্মা সেতু মাঝখানে গিয়ে থামে। সেতুর মাঝখানে দাঁড়িয়ে বিমানবাহিনীর মনোরম কুচকাওয়াজ পরিদর্শন করেন।

এর আগে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, “যতবারই হত্যা করো, জন্মাবো আবার; দারুণ সূর্য হবো, লিখবো নতুন ইতিহাস।”

প্রধানমন্ত্রী আরও বলেন, “বাঙালি বীরের জাতি। বাঙালির ইতিহাসের প্রতিটি বাঁক রঞ্জিত হয়েছে ত্যাগ-তিতিক্ষা আর রক্ত ধারায়। কিন্তু বাঙালি আবার সদর্পে মাথা উঁচু করে দাঁড়িয়েছে।”

জাতির উদ্দেশে শেখ হাসিনা বলেন, “আসুন, পদ্মা সেতুর উদ্বোধনের এই ঐতিহাসিক দিনে যে যাঁর অবস্থান থেকে দেশ এবং দেশের মানুষের কল্যাণে কাজ করার শপথ নিই, এ দেশের মানুষের ভাগ্য পবির্তন করে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ আমরা গড়ে তুলব, জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ আমরা গড়ে তুলব।”

প্রধানমন্ত্রী বলেন, “এই সেতু শুধু ইট-সিমেন্ট-স্টিল-কনক্রিটের একটি অবকাঠামো নয়, এ সেতু আমাদের অহঙ্কার, আমাদের গর্ব, আমাদের সক্ষমতা আর মর্যাদার প্রতীক। এ সেতু বাংলোদেশের জনগণের। এর সঙ্গে জড়িত আছে আমাদের আবেগ, সৃজনশীলতা, সাহসিকতা, সহনশীলতা এবং আমাদের প্রত্যয়, জেদ। যে জেদের কারণে আমরা পদ্মাসেতু নির্মাণে সক্ষম হয়েছি।”

দেশবাসীকে ‘স্যালুট’ জানিয়ে শেখ হাসিনা বলেন, মানুষের সমর্থন আর সাহসেই আমরা নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের কঠিন কাজটি সম্ভব হয়েছে। এসময় সেতু নির্মাণ কাজের সাথে জড়িত সকল কর্মকর্তা, কর্মচারী, শ্রমিক, যারা এ প্রকল্পের জন্য বাপ-দাদার ভিটা ছেড়েছেন এমন সকলের প্রতি কৃতজ্ঞতা জানান প্রধানমন্ত্রী।

২৫ জুন ২০২২, ১২:২৬পিএম, ঢাকা-বাংলাদেশ।