• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কিয়েভে তুমুল লড়াই, রুশ হামলায় অন্ধকারে চেরনোবিল

কিয়েভে তুমুল লড়াই, রুশ হামলায় অন্ধকারে চেরনোবিল

ছবি- সংগৃহিত

আন্তর্জাতিক ডেস্ক

রুশ হামলায় ইউক্রেনের রাজধানী কিয়েভ পতনের দ্বারপ্রান্তে। সোমবার দিবাগত রাত থেকেই কিয়েভে রকেট ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে রাশিয়া। মঙ্গলবার (১৫ মার্চ) ভোরে হামলার তীব্রতা বেড়ে যায়। ভয়ঙ্কর বিস্ফোরণে কিয়েভের একটি মেট্রো স্টেশন ও একাধিক ভবন ধ্বংস হয়েছে। এছাড়া রুশ হামলায় ইউক্রেনের চেরনোবিলে আবারও বিদ্যুৎবিভ্রাট সৃষ্টি হয়েছে।

বিবিসি বলছে, মঙ্গলবার সকালে কিয়েভের মেট্রো নেটওয়ার্ক স্থবির হয়ে পড়ে। এর আগে রুশ সেনারা হামলা চালিয়ে মেট্রো স্টেশনের ভবন গুড়িয়ে দেয়।

কিয়েভের লুকিয়ানিভস্কা মেট্রোস্টেশন এখন রাশিয়ার সেনাদের দখলে প্রায়। স্টেশনটি বন্ধ হয়ে গেছে।

এদিকে এক বিবৃতিতে ইউক্রেন সরকার জানিয়েছে, মঙ্গলবার ভোর ৬টার দিকে শহরের কেন্দ্রের পূর্বের জেলা ওসোকরকিতে একটি ভবনে বিস্ফোরণ ঘটে। দোতলা ভবনে আগুন লাগলেও কিছুক্ষণের মধ্যেই তা নিভিয়ে ফেলা হয়। কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

মার্কিন গণমাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, ওসোকরকিতে আগুন লাগার কিছুক্ষণ পরে, পোদিলের একটি ১০ তলা ভবনে রকেটের আঘাতে আগুন লাগে। ফলে ভবনটি ক্ষতিগ্রস্থ হয়।

অপরদিকে ইউক্রেনের চেরনোবিলের উচ্চমাত্রার বিদ্যুৎকেন্দ্রে বিদ্যুৎসংযোগ আবারও ক্ষতিগ্রস্ত হয়েছে। রাশিয়ার হামলায় বিদ্যুৎকেন্দ্রটি আবারও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দাবি ইউক্রেনের।

নিউইয়র্ক পোস্টের খবরে বলা হয়েছে, সবশেষ ঘটনার পর ডিজেলচালিত জেনারেটর ব্যবহার করে কেন্দ্রটিতে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। এটি সংস্কারের কাজ শুরু হয়েছে। তবে মঙ্গলবার ভোরের হামলার পর বিদ্যুৎ সরবরাহ পুরোপুরি বন্ধ হয়ে গেছে।

১৫ মার্চ ২০২২, ০৩:০৭পিএম, ঢাকা-বাংলাদেশ।