• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আশ্রয়প্রার্থী ইউক্রেনীয়দের ফিরিয়ে দিল যুক্তরাজ্য!

আশ্রয়প্রার্থী ইউক্রেনীয়দের ফিরিয়ে দিল যুক্তরাজ্য!

ছবি- সংগৃহিত

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর থেকে ইউক্রেন ছেড়ে পালিয়েছেন ১৭ লাখেরও বেশি মানুষ। চলমান সামরিক অভিযান গড়িয়েছে ১৩তম দিনে। সর্বাত্মক হামলার মুখে প্রাণ বাঁচাতে ইউক্রেন ছেড়েছেন দেশটির লাখ লাখ নাগরিক। পোলান্ড হয়ে অধিকাংশ ইউক্রেনীয় ইউরোপে প্রবেশ করছে। বিভিন্ন দেশ তাদের আশ্রয় দিচ্ছে।

কিন্তু অবাক করার মতো পদক্ষেপ নিয়েছে যুক্তরাজ্য। মুখে মুখে ইউক্রেনের পাশে থাকার কথা বললেও কার্যত ইউক্রেনীয়দের সঙ্গে ভিলেনের আচরণ করেছে যুক্তরাজ্য। দেশটিতে প্রবেশ করা ৩০০ ইউক্রেনীয়কে আশ্রয় না দিয়ে ফিরিয়েছে লন্ডন সরকার।

বিবিসি ও আনাদোলু এজেন্সি বলছে, ফ্রান্সের ক্যালাইস থেকে স্থল সীমান্তপথে যুক্তরাজ্যে প্রবেশের চেষ্টার সময় তাদের ফিরিয়ে দেওয়া হয়। অবশ্য যুক্তরাজ্য থেকে যতগুলো ভিসা ইস্যু করা হয়েছে, সেই সংখ্যাও প্রায় সমান। এছাড়া অনেক শরণার্থী ফ্রান্সের ক্যালাইস বন্দর দিয়ে যুক্তরাজ্যে প্রবেশের চেষ্টা করে থাকেন।

ফ্রান্সের ক্যালাইসের সাব-প্রিফেক্ট ভেরোনিক ডেপ্রেজ-বউদিয়ারের দেওয়া তথ্য অনুযায়ী, ইউক্রেনে রাশিয়ার হামলা শুরু হওয়ার পর থেকে ৫৮৯ জন ইউক্রেনীয় এই সীমান্তে এসেছেন। তাদের মধ্য থেকে ২৮৬ জনকে যুক্তরাজ্যে ঢুকতে দেওয়া হয়নি।

বিবিসি বলছে, ইউক্রেনীয় ফ্যামিলি স্কিমের অংশ হিসেবে এখন পর্যন্ত প্রায় ১৭ হাজার ৭০০ জন যুক্তরাজ্যে আসার জন্য আবেদন করেছেন এবং তাদের মধ্যে ৩০০ জনকে ভিসা দেওয়া হয়েছে।

এর আগে সোমবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন জানান, ব্রিটেন খুবই ‘আন্তরিক দেশ’ কিন্তু কারা দেশে প্রবেশের চেষ্টা করছে, তাদের যাচাই-বাছাই করে দেখতে চাই আমরা।

০৮ মার্চ ২০২২, ০৫:১০পিএম, ঢাকা-বাংলাদেশ।