• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

পশ্চিমা নিষেধাজ্ঞার কবলে রাশিয়ার গাছ ও নিরীহ প্রাণী!

পশ্চিমা নিষেধাজ্ঞার কবলে রাশিয়ার গাছ ও নিরীহ প্রাণী!

প্রতিকী ছবি

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে সামরিক অভিযান চালানোয় রাশিয়ার ওপর একের পর নিষেধাজ্ঞা আরোপ করছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, দেশটির পররাষ্ট্রমন্ত্রী, রুশ বিমান সংস্থাসহ দেশটির গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা আরোপ হয়েছে। এমনকি পশ্চিমা নিষেধাজ্ঞা থেকে বাদ পড়েনি রাশিয়ার নিরীহ প্রাণী বিড়াল ও গাছ।

রয়টার্স বলছে, বিশ্বের প্রায় ৪০টি দেশ নিয়ে গঠিত আন্তর্জাতিক বিড়ালবিষয়ক সংস্থা ইন্টারন্যাশনাল ফেলাইন ফেডারেশন (ফিফে)। সদস্য দেশগুলোর বিড়ালের নিবন্ধনের পাশাপাশি বিড়ালের বিভিন্ন প্রতিযোগিতাও আয়োজন করে থাকে সংস্থাটি।

চলতি সপ্তাহে ফ্রান্সের প্যারিসভিত্তিক ফেডারেশনের পক্ষ থেকে বলা হয়, রাশিয়ার সেনাবাহিনীর ইউক্রেনে হামলা ও যুদ্ধ শুরুর ঘটনায় ফিফের নির্বাহী বোর্ড বেদনাহত ও আতঙ্কিত। এ ধরনের নৃশংসতা দেখে নীরব দর্শকের ভূমিকা পালন করতে পারে না ফেডারেশন।

নিষেধাজ্ঞার ফলে রাশিয়ায় জন্ম নেওয়া কোনো বিড়ালকে ফিফের বইয়ে নথিভুক্ত করা যাবে না। এ নিষেধাজ্ঞা কমপক্ষে মে পর্যন্ত থাকবে। ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতি বিবেচনায় নিয়ে পরবর্তী সময়ে সেটি বাড়ানো হতে পারে।

এদিকে রাশিয়ার একটি ‘ওক’ গাছের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমারা। ইউরোপে ‘দ্য ইউরোপিয়ান ট্রি অব দ্য ইয়ার কম্পিটিশন’ নামে গাছের চলতি বছরের এক প্রতিযোগিতায় ১৯৮ বছর বয়সি গাছটির অংশগ্রহণে নিষেধাজ্ঞা দিয়েছে আয়োজকরা। আরটি ও টিআরটি।

০৬ মার্চ ২০২২, ০৫:০৫পিএম, ঢাকা-বাংলাদেশ।