• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

কিয়েভের পথে থাকা সেই সামরিক বহর নিয়ে ধুম্রজাল!

কিয়েভের পথে থাকা সেই সামরিক বহর নিয়ে ধুম্রজাল!

প্রতিকী ছবি

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের রাজধানী কিয়েভের পথে ৪০ মাইল দীর্র্ঘ রুশ সেনা বহরের গতিবিধি নিয়ে ধুম্রজাল সৃষ্টি হয়েছে। বিশ্লেষকদের ধারণা ভুল প্রমাণ করেছে সেনা বহরটি। এখনো সেটি কিয়েভে পৌছায়নি। গত ৪ দিন আগে অস্ত্র ও গোলাবারুদে সজ্জিত বহরটি কিয়েভের উদ্দেশ্যে যাত্রা শুরু করে।

বিবিসি বলছে, সেনাবহরটির ব্যাপারে ইউক্রেন নজরদারি ও তথ্য সরবরাহ করলেও রাশিয়া এ নিয়ে কোনো কথায় বলছে না। যুক্তরাষ্ট্রভিত্তিক বেসরকারি প্রতিষ্ঠানের স্যাটেলাইটে ধারণ ছবিতে সেনাবহরটির গতি খুবই মন্থর দেখানো হয়েছে।

এর আগে সেনা বহরটি নিয়ে যুক্তরাষ্ট্রের সামরিক বিশ্লেষকরা বলেছিলেন, এটি দুই একদিনের মধ্যেই কিয়েভে ঢুকে পড়বে। কিন্তু চারদিন পেরিয়ে গেলেও সেই বহরটির আর হদিস মিলছে না।

এদিকে ব্রিটিশ সাময়িকী ইকোনমিস্টের প্রতিবেদনে দাবি করা হয়েছে, রাশিয়ার সেনাবহর থমকে থাকার সবচেয়ে বড় কারণ যুদ্ধ সরঞ্জামের ঘাটতি। রাশিয়ার সামরিক বাহিনীর জ্বালানি, প্রকৌশল ও যুদ্ধের জন্য অন্যান্য রসদ সরবরাহের দায়িত্বে থাকা ইউনিট সংকটে পড়েছে। যে কারণে কয়েক দিন ধরে রুশ বহরটি পথে থমকে রয়েছে।

যুক্তরাষ্ট্রের দাবি, রাশিয়ার কোনো আর্টিলারি ইউনিট দিনে ৪ হাজার গোলাবর্ষণ করলে প্রতিদিন নতুন করে ওই ইউনিটের ৫০টি ট্রাকের প্রয়োজন পড়ে। রাশিয়া যেখান থেকে এসব সরঞ্জাম পাঠাবে, সেখান থেকে সেনাবহরের বর্তমান অবস্থানের দূরত্ব ৯০ মাইলের বেশি। এতেই হয়তো বিপাকে পড়েছে রুশ সেনাবাহিনী।

০৫ মার্চ ২০২২, ০৬:০৭পিএম, ঢাকা-বাংলাদেশ।