• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

পায়ে হেঁটে ইউক্রেন টু পোল্যান্ড : বাংলাদেশি শিক্ষার্থীর অভিজ্ঞতা

পায়ে হেঁটে ইউক্রেন টু পোল্যান্ড : বাংলাদেশি শিক্ষার্থীর অভিজ্ঞতা

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে রুশ সেনা অভিযানের পর অসংখ্য মানুষ সীমান্ত পাড়ি দিয়ে পোল্যান্ডে পৌঁছেছে। পায়ে হেঁটেই অনেকে পোলান্ডে চলে গেছেন। এদের মধ্যে বাংলাদেশী শিক্ষার্থী শেখ খালিদ ইবনে সেলিম অন্যতম। তিনিও হেঁটেই ইউক্রেন থেকে পোলান্ড সীমান্তে পৌছান।

বিবিসি বাংলাকে শেখ খালিদ বলেছেন, দুদিন পায়ে হেঁটে পোল্যান্ড সীমান্ত অতিক্রম করতে সক্ষম হয়েছেন তিনিসহ অসংখ্য মানুষ। পোল্যান্ড সীমান্তের দিকে যাওয়ার সময় কোন কোন জায়গায় ৩০-৩৫ কিলোমিটার আবার কোন কোন জায়গায় ৩৮-৪০ কিলোমিটার দীর্ঘ গাড়ির লাইন ছিলো।

শেখ খালিদ জানিয়েছেন, পোলান্ড সীমান্তের দিকে যাওয়া গাড়িগুলো আর ফিরতে পারছিলো না। যারা সীমান্তের দিকে হেঁটে হেঁটে যাচ্ছিলেন, তাদের মধ্যে সবাই সামর্থ্যবান।

বাংলাদেশি এই শিক্ষার্থী বলেন, ‘জিনিসটা না দেখালে বোঝানো যাবেনা। ইউক্রেনিয়ান, আফ্রিকান, আরব, বাংলাদেশিদের হাঁটতে দেখেছি। আমরা নিজেরা হেঁটেছি ২৭ কিলোমিটারের মতো। গুগল ম্যাপে দেখানো হচ্ছিলো ২৭ কিলোমিটার। কিন্তু যে সাইনবোর্ড তা দেখে মনে হচ্ছিলো ৩০-৩৫ কিলোমিটার।

তিনি জানান, ইউক্রেনে বাংলাদেশের কোনো দূতাবাস নেই। রাশিয়ার অভিযান শুরুর পর পোল্যান্ডের ওয়ারসতে বাংলাদেশ দূতাবাস থেকেই ইউক্রেনে বাংলাদেশিদের সাথে যোগাযোগ রাখা হচ্ছিলো।

শেখ খালিদ ইবনে সেলিমের বরাত দিয়ে বিবিসি বাংলা জানিয়েছে, ইউক্রেন থেকে পোলান্ড সীমান্তের দিকে যাওয়া ব্যক্তিদের মধ্যে বাচ্চারাও ছিলো। এ কারণে যাত্রাপথে বিভিন্ন জায়গায় বিনামূল্যে খাবার পেয়েছেন তারা।

শেখ খালিদ বলেন, সীমান্তে পৌছানোর পর নতুন বিড়ম্বনা শুরু হয়। নারী, বৃদ্ধ ও শিশুরাই কেবল সীমান্ত পেরিয়ে পোলান্ডে প্রবেশের অনুমতি পাচ্ছিল। প্রাপ্তবয়স্ক পুরুষদের ইউক্রেনে থেকে যেতে হবে বলে সীমান্তরক্ষীরা জানিয়েছিল। তবে ইউক্রেনে অবস্থানকারী বিদেশি নাগরিকদের জন্য সীমান্তে তেমন বেগ পেতে হয়নি।

বাংলাদেশি এই শিক্ষার্থী বলেন, বর্ডারে তিন কিলোমিটার দুর থেকে সকাল ছয়টায় রওনা দিয়ে পোল্যান্ডে পৌঁছেছি সন্ধ্যা সাতটায়। অনেকের সাথে কথা হয়েছে যারা দুই রাত শুধু লাইনেই ছিলো। এই ঠাণ্ডায় তাদের দাঁড়িয়ে থাকতে হয়েছে।

০১ মার্চ ২০২২, ০৬:৪১পিএম, ঢাকা-বাংলাদেশ।