• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

এক কাঁঠালের দাম ২১৮ ডলার : কেন কীভাবে!

এক কাঁঠালের দাম ২১৮ ডলার : কেন কীভাবে!

আন্তর্জাতিক ডেস্ক

লন্ডনের সবচেয়ে পুরোনো এবং বড় একটি খাদ্যপন্যের বাজার ‘বারা মার্কেট’। যেখানে একটি কাঁঠাল বিক্রি হচ্ছে ১৬০ পাউন্ডে (২১৮ ডলার)। বিষয়টি চোখ কপালে তোলার মতই। আর এমন ঘটনা দেখে আশ্চর্য সেই দামী কাঁঠালের ছবি তুলেন বিবিসির রিপোর্টার রিকার্ডো সেনরা। সেনরা ব্রাজিলের নাগরিক। তার এই ছবি টুইটারে ব্যাপকভাবে ভাইরাল হয়।

রিকার্ডো সেনরার সেই ছবির কাঁঠাল নিয়ে ব্রাজিলেও চলে নানা রকম আলোচনা। কারণ ব্রাজিলেও কাঁঠাল পাওয়া যায়। তবে অধিকাংশ কাঁঠাল বাগানে পঁচে নষ্ট হয়। তাই সেনরোর বিস্ময় কাঁঠাল নিয়ে ব্রাজিলে ট্রলও শুরু হয়।

ব্রাজিলের মতো নাতিষিতোষ্ণ আবহাওয়ার এশীয় দেশগুলোতেও লন্ডনের ওই কাঁঠাল নিয়ে নানা রকম চর্চা শুরু হয়। কেউ কেউ মজা করে টুইটারে এটাও লিখেন যে, ‘কাঁঠাল বেচে কোটিপতি হবো’।

তবে বিবিসির প্রতিবেদন বলছে, লন্ডনে একটি মাত্র কাঁঠালের দাম ২১৮ ডলার হওয়ার প্রকৃত কারণ একাধিক। প্রথমত, কাঁঠাল দ্রুত পঁচনশীল। এটি সবার কাছে সমানভাবে জনপ্রিয় নয়। কাঁঠাল বছরের নির্দিষ্ট একটি সময়ে পাওয়া যায়।

বিবিসিকে দেয়া বিশেষজ্ঞদের মতামত বলছে চমকপ্রদ এক কথা। সেটা হলো, বিশ্বে নিরামিষাসী মানুষ বাড়ছে। এই শ্রেণির মানুষেরা মাংসের চাহিদা কাঁঠাল দিয়ে পুরণের চেষ্টা শুরু করেছেন। পুষ্টিবিদরা এও বলছেন, কাঁঠালের স্বাদ রান্নার পর গরু বা প্রাণীজ মাংসের মতই। যে কারণে এটির দাম বাড়তে পারে।

তবে বাজার ব্যবস্থাপকদের ধারণা, কোনো জিনিসের দাম নির্ভর করে মূলত, সেটি কোথায় বিক্রি হচ্ছে তার ওপর। একই কাঁঠাল ব্রাজিল বা ভারত-শ্রীলঙ্কায় বাগানে পড়ে থাকে, সেই কাঁঠালই লন্ডনের বাজারে দুইশো ডলারের চেয়ে বেশি দামে বিক্রি হয়। স্থানভেদে পণ্যের দামে হেরফের হয়।

এস্টানসিয়া ডাস ফ্রুটাস কোম্পানির প্রধান নির্বাহী সাবরিনা সারটোরির বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, “ব্রাজিলেও কিন্তু কাঁঠালের দামের হেরফের আছে। এমন অনেক জায়গা আছে, যেখানে আপনি বিনামূল্যে এটি গাছ থেকে পেড়ে নিতে পারেন। কিন্তু অন্য অনেক জায়গায় কিন্তু আবার এই কাঁঠালের অনেক দাম।”

তবে লন্ডনে একটি কাঁঠালের দাম কেন এত বেশি এ প্রসঙ্গে তিনি বলেন, “কাঁঠালের আন্তর্জাতিক বাণিজ্য বেশ জটিল এবং ঝুঁকিপূর্ণ। তা ছাড়া কাঁঠাল বেশ দ্রুত পঁচে যায়। ফল হিসেবে কাঁঠালের আকৃতিও বেশ বড়। এটি খুব দ্রুত পেকে যায় এবং এর একটা বিকট গন্ধ আছে। যা সবাই পছন্দ করবে না।”

সাবরিনা সারটোরি বলেন, “কাঁঠাল যখন রান্না করা হয়, তখন এটি খেতে অনেকটা অনেকটা গরু বা শুকরের মাংসের মতো লাগে। ফলে টফু বা কর্নের মতো এটিও এখন মাংসের বিকল্প হিসেবে জনপ্রিয় হয়ে উঠেছে। ব্রিটেনে এখন নিরামিষাশী মানুষের সংখ্যা প্রায় ৩৫ লাখ। এই সংখ্যা ক্রমেই বাড়ছে। তাই একটি কাঁঠালের দাম বেশি হওয়া অস্বাভাবিক নয়।”

তবে সাম্প্রতিক সমীক্ষায় দেখা যাচ্ছে, কাঁঠালের আন্তর্জাতিক বাজার সম্প্রসারিত হচ্ছে। ২০২৬ সাল নাগাদ কাঁঠালের আন্তর্জাতিক বাজার ৩৫ কোটি ৯০ লাখ ডলার ছাড়িয়ে যাবে। প্রতি বছরে এই বাজার বাড়বে ৩ দশমিক ৩ শতাংশ হারে।

২০২০ সালে বিশ্বে কাঁঠালের সবচেয়ে বড় বাজার ছিল এশিয়া-প্যাসিফিক অঞ্চল। এর পরে ছিল যথাক্রমে ইউরোপ, উত্তর আমেরিকা, বাকি বিশ্ব এবং দক্ষিণ আমেরিকা।

১৯ ফেব্রুয়ারি ২০২২, ০৬:৩৮পিএম, ঢাকা-বাংলাদেশ।