• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

দেশ ছেড়ে পালিয়ে যাচ্ছেন ইউক্রেনের ধনীরা

দেশ ছেড়ে পালিয়ে যাচ্ছেন ইউক্রেনের ধনীরা

প্রতিকী ছবি

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়া-ইউক্রেন সীমান্তে উত্তেজনা চরমে। পরিস্থিতি যেকোনো সময় যুদ্ধাবস্থায় রূপ নিতে পারে। তাই তো ইউক্রেনের হাইপ্রোফাইল রাজনীতিক ও ধনীরা দেশ ছেড়ে পালাচ্ছেন। ভাড়া করা বিমানে এরই মধ্যে দেশটির প্রথম সারির ধনী ব্যবসায়ীরা অন্য দেশে পাড়ি জমিয়েছেন। খবর দ্য মস্কো টাইমস।

রুশ গণমাধ্যমে বলা হয়েছে, ইউক্রেনে রুশ হামলার আশঙ্কায় নিজেদের নাগরিকদের নিরাপদে সরে যাওয়ার কথা বলছে বেশ কয়েকটি পশ্চিমা দেশ। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানিসহ ১২টির বেশি দেশ ইউক্রেন থেকে নিজ দেশের নাগরিকদের সরে যাওয়ার আহ্বান জানিয়েছে। নিজ নিজ দেশের সরকারের পক্ষ থেকে এমন আহ্বানের পর অনেক কূটনীতিকই ইউক্রেন ছেড়েছেন।

কিন্তু গত রবিবার অন্তত ২০টি ভাড়াটে বিমান ইউক্রেনের রাজধানী কিয়েভ ছেড়ে যায়। এসব বিমানে ধনী ব্যবসায়ী ও তাদের পরিবারের সদস্যরা ছিলেন।

মস্কো টাইমসের প্রতিবেদনে আরও বলা হয়েছে, এরই মধ্যে ইউক্রেনের সবচেয়ে ধনী দুই ব্যক্তি রিনাট আখমেতোভ ও ভিক্টর পিনচুক নিজ দেশ ছেড়ে চলে গেছেন। এ ছাড়া ওই দিনই দেশ ছেড়েছেন ইউক্রেনের জাহাজ ব্যবসায়ী আন্দ্রেই স্তাভনিতসার ও কৃষিপণ্য ব্যবসায়ী ভাদিম নেস্তারেঙ্কোও। দিন যত যাচ্ছে, ইউক্রেন ছেড়ে পালিয়ে যাওয়া নাগরিকদের তালিকাও বড় হচ্ছে।

 

১৬ ফেব্রুয়ারি ২০২২, ০৭:২০পিএম, ঢাকা-বাংলাদেশ।