• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ইউক্রেনে এখনও হামলা করতে পারে রাশিয়া: বাইডেন

ইউক্রেনে এখনও হামলা করতে পারে রাশিয়া: বাইডেন

ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে এখনও রুশ সামরিক হামলা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, পূর্ব ইউরোপের এই দেশটিতে হামলা হলে বহু সংখ্যক মানুষের মৃত্যু হবে এবং রাশিয়ার অর্থনীতি বড় ধরনের ক্ষতির মুখে পড়বে। মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) টেলিভিশনে দেয়া এক ভাষণে জো বাইডেন একথা বলেন।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) বাইডেনের ভাষণ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি। প্রতিবেদনে বলা হয়েছে, জাতির উদ্দেশে দেয়া ভাষণে প্রেসিডেন্ট বাইডেন বলেন, রাশিয়া ইউক্রেনে হামলা চালালে যুক্তরাষ্ট্র তার কঠোর জবাব দিতে প্রস্তুত রয়েছে। ইউক্রেন সীমান্তে রাশিয়া প্রায় ১ লাখ ৫০ হাজার সেনা মোতায়েন করে রেখেছে।

তবে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী মঙ্গলবার বলেছেন, সীমান্তে সামরিক মহড়া শেষে সেনাবাহিনীর একাংশকে সামরিক ঘাঁটিতে ফিরিয়ে নিয়েছে মস্কো। কিন্তু বাইডেন দাবি করেছেন, রুশ সেনা ফিরিয়ে নেয়ার কোনো তথ্য নিশ্চিত হওয়া যায়নি।

এদিকে ইউক্রেন সীমান্তে দীর্ঘদিন ধরেই প্রায় এক লাখ সেনাসদস্য মোতায়েন রেখেছে প্রতিবেশী রাশিয়া। এর মধ্যে ট্যাংক ও কামানসহ যুদ্ধবিমানের বহরও ইউক্রেন সীমান্তে পাঠিয়েছে দেশটি। যেকোনো মুহূর্তে রুশ সেনারা দেশটিতে আক্রমণ করতে পারে বলেও আশঙ্কা রয়েছে। যদিও ইউক্রেনে হামলার কোনো পরিকল্পনা নেই বলে বরাবরই দাবি করে আসছে মস্কো।

 

এবি/এসএন

১৬ ফেব্রুয়ারি ২০২২, ০৩:৩৯পিএম, ঢাকা-বাংলাদেশ।