• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ইউক্রেন সীমান্ত থেকে সেনা সরিয়ে নিল রাশিয়া

ইউক্রেন সীমান্ত থেকে সেনা সরিয়ে নিল রাশিয়া

প্রতিকী ছবি

আন্তর্জাতিক ডেস্ক

দুই মাসের বেশি সময় ধরে রাশিয়া-ইউক্রেন সীমান্তে উত্তেজনা চলছে। সীমান্তে লক্ষাধিক সেনা মোতায়েন করেছিল রাশিয়া। যুদ্ধাবস্থা দেখা দিলে ইউক্রেনের পক্ষে অবস্থান নেয় যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। তবে তলে তলে সমঝোতার চেষ্টাও থেমে থাকেনি। বিভিন্ন সূত্রে চলেছে পরিস্থিতি শান্ত করার প্রচেষ্টা।

এমন পরিস্থিতির মাঝেই এবার ইউক্রেন সীমান্ত থেকে সেনা সরিয়ে নিল রাশিয়া। মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) মস্কো বলেছে, ইউক্রেন সীমান্তে মোতায়েনরত কিছু সৈন্যকে সামরিক ঘাঁটিতে সরিয়ে নেয়ার কাজ শুরু হয়েছে। পশ্চিমা বিশ্বের সঙ্গে সৃষ্ট অচলাবস্থার অবসান এবং যুদ্ধ এড়াতে ক্রেমলিন-কিয়েভের ছাড় দেয়ার ইঙ্গিতের মাঝে সৈন্য ফেরানোর কাজ শুরু করেছে মস্কো।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) ফরাসি বার্তাসংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, ‘দায়িত্বপালন শেষে দক্ষিণ ও পশ্চিমাঞ্চলীয় বিভিন্ন সামরিক জেলার অধীনস্ত ইউনিটগুলো ইতোমধ্যে রেল ও সড়ক পরিবহনগুলোতে আসন গ্রহণ করতে শুরু করছে এবং আজই তারা সামরিক ঘাঁটিতে ফিরে যাবে।’

অবশ্য ইউক্রেন সীমান্ত থেকে কিছু সেনা ফিরিয়ে নেয়ার এই সিদ্ধান্ত সংকট নিরসনে বা চলমান উত্তেজনা কমাতে ঠিক কতটা ভূমিকা রাখবে তা এখনও নিশ্চিত নয়। কারণ রাশিয়া যেকোনো মুহূর্তে পূর্ব ইউরোপের এই দেশটিতে হামলা করতে পারে বলে আগেই জানিয়েছে যুক্তরাষ্ট্র। একই সতর্কবার্তা উচ্চারণ করেছে ওয়াশিংটনের পশ্চিমা মিত্ররাও।

 

এবি/এসএন

১৫ ফেব্রুয়ারি ২০২২, ০৬:২১পিএম, ঢাকা-বাংলাদেশ।