• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯

ইউক্রেনের পারমাণবিক চুল্লিতে রুশ হামলা, পুতিনকে যা বললেন বাইডেন

ইউক্রেনের পারমাণবিক চুল্লিতে রুশ হামলা, পুতিনকে যা বললেন বাইডেন

ছবি- সংগৃহিত

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের দ্বিতীয় প্রধান শহর খারকিভের একটি পারমাণবিক গবেষণা চুল্লিতে হামলা চালিয়েছে রুশ বাহিনী। হামলায় ওই চুল্লি ধ্বংস হয়ে গেছে। ইউক্রেনীয় সংবাদ মাধ্যম কিয়েভ ইন্ডিপেনডেন্টের বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে। এদিকে ইউক্রেনে আগ্রাসনের অভিযোগ তুলে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কড়া সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পুতিনকে ক্ষমতাচ্যুত করা হবে বলেও হুমকি দিয়েছেন বাইডেন। পোলান্ড সফরকালে বাইডেন এমন হুমকি দেন।

বিবিসি বলছে, খারকিভ ইনস্টিটিউট অব ফিজিক্স অ্যান্ড টেকনোলজির পারমাণবিক গবেষণা চুল্লিতে রাশিয়ান সেনারা হামলা চালিয়েছে। ক্রমাগত গোলাবর্ষণের কারণে ইউক্রেনীয় কর্তৃপক্ষ এখনও সেখানকার ক্ষয়ক্ষতি নিরূপণ করতে পারেনি। তবে এখন পর্যন্ত হামলার অংশ থেকে কোনো তেজস্ক্রিয় পদার্থের প্রকাশ ঘটেনি।

ইউক্রেনের রাজনীতিবিদ ও পরিবেশবিদরা বলছেন, গোলাগুলির কারণে পরমাণু চুল্লির কোনো ক্ষয়ক্ষতি হলে এটি বড় পরিবেশগত বিপর্যয় ডেকে আনতে পারে। যা ঝুঁকিপূর্ণ।

ইউক্রেনের স্টেট নিউক্লিয়ার রেগুলেটরি ইন্সপেক্টরেট জানিয়েছে, বোমাবর্ষণের ধারাবাহিকতা আশেপাশের অঞ্চলগুলিকে দূষিত করবে। একইসাথে গুরুতর বিকিরণ খারাপ পরিণতির দিকে নিয়ে যেতে পারে।

এর আগে শনিবার ইউক্রেনের কিয়েভ অঞ্চলের চেরনোবিল পারমাণবিক স্থাপনার কর্মীদের বসবাসের একটি শহরের দখল এবং শহরের মেয়রকে ধরে নিয়ে যায় রাশিয়ার সামরিক বাহিনী।

এদিকে পুতিন ক্ষমতায় থাকতে পারেন না বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শনিবার (২৬ মার্চ) পোল্যান্ডের ওয়ারশতে এই মন্তব্য করেন তিনি। বাইডেনের এমন মন্তব্যের কড়া সমালোচনা করেছে রাশিয়া সরকার। তীব্র প্রতিবাদের ফলে হোয়াইট হাউস বাইডেনের বক্তব্যের ব্যাখাও দিয়েছে।

হোয়াইট হাউস জানিয়েছে যে, প্রেসিডেন্ট বাইডেন মস্কোতে শাসন পরিবর্তনের আহ্বান জানাচ্ছেন না। পোল্যান্ডের রাজধানীতে দেওয়া বক্তৃতায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ঈশ্বরের জন্য, এই লোকটি (ভ্লাদিমির পুতিন) ক্ষমতায় থাকতে পারেন না। বক্তৃতার একেবারে শেষের দিকে করা এই মন্তব্যটিই ইউরোপে আলোড়ন ফেলেছে।

ধারণা করা হচ্ছে, বাইডেনের এমন বক্তব্য রাশিয়ার নাগরিকদের ঐক্যবদ্ধ করবে। এমন বক্তব্যের কারণে বিশ্বে নতুন জায়গা পাবে পুতিন।

বক্তৃতায় বাইডেন বলেন, ‘এই যুদ্ধে আমাদের পরিষ্কার লক্ষ্য রাখতে হবে। এই যুদ্ধটি কয়েকদিনে বা কয়েক মাসেও জয়ী হওয়া যাবে না। এই লড়াইয়ে দীর্ঘ পথ চলার জন্য আমাদের অবশ্যই এখন প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে।’

২৭ মার্চ ২০২২, ০৩:৫৫পিএম, ঢাকা-বাংলাদেশ।