• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

ইতিহাসের ভয়াবহ যত ভূমিকম্প

ইতিহাসের ভয়াবহ যত ভূমিকম্প

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক-সিরিয়া। শতাব্দির অন্যতম ভয়াবহ এই ভূমিকম্পে এরই মধ্যে প্রাণহানী ২৭ হাজার ছাড়িয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। গবেষকরা বলছেন, বিভিন্ন দেশে পাহাড় কেটে অপরিকল্পিত আবাসন গড়ে তোলা হচ্ছে। পাহাড় ধ্বংস হওয়ার কারণেই ভূমিধস বেড়ে গেছে। ফলে ভূমিকম্প ও অন্যান্য প্রাকৃতিক দুর্যোগও বাড়ছে।

শতাব্দীর ভয়াবহ কয়েকটি ভূমিকম্প নিয়ে আমাদের এই পর্ব। চলুন দেখে নেয়া যাক-

ইতিহাসের ভয়াবহ কয়েকটি ভূমিকম্প

সুমাত্রা, ইন্দোনেশিয়া: উত্তর সুমাত্রার পশ্চিম উপকূলে আঘাত হানে গত ৫০ বছরের সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প। ২০০৪ সালে ২৬ ডিসেম্বর অনুভূত হওয়া ভূমিকম্পের মাত্রা ছিল ৯ দশমিক ১। পৃথিবীর ইতিহাসে সবচেয়ে প্রাণঘাতী সুনামি বলা হয় ২০০৪ সালের সুনামিকে। এতে এক লাখ ৭০ হাজার মানুষ প্রাণ হারায়।

চিলি: গত শতকের সবচেয়ে ভয়াবহ মাত্রার ভূমিকম্প হয় ১৯৬০ সালে। যার মাত্রা ছিল রিখটার স্কেলে ৯ দশমিক ৫। ভূমিকম্পে চিলিতে মারা গিয়েছিল চার হাজার ৪৮৫ মানুষ। আহত হয়েছিল ২০ লাখের বেশি। এই ভূমিকম্পে পুয়ের্তো সাভেদ্রা নামে একটি সমুদ্রবন্দর পুরোপুরি ধ্বংস হয়ে গিয়েছিল। এই ভূমিকম্পের ফলে সৃষ্ট সুনামির ঢেউয়ের কবলে পড়ে ফিলিপাইন ও জাপানে মারা যায় ১৭০ জন।

আলাস্কা, যুক্তরাষ্ট্র: ১৯৬৪ সালের ২৪ মার্চ আলাস্কার প্রিন্স উইলিয়াম সাউন্ডে এই ভূমিকম্প অনুভূত হয়। এর ফলে আলাস্কায় ভয়ংকর ভূমিধস ও সাগরে সুনামির সৃষ্টি হয়। ১২৮ জনের প্রাণহানী ও ৩১ কোটি ১০ লাখ মার্কিন ডলার মূল্যের সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছিল।

কামচাটকা, রাশিয়া: দেশটির কামচাটকায় ১৯৫২ সালের ৪ নভেম্বর আঘাত হেনেছিল শক্তিশালী এই ভূমিকম্প। এর ফলে প্রশান্ত মহাসাগরে সৃষ্টি হয়েছিল সুনামি। কামচাটকা উপদ্বীপ ছিল এই ভূমিকম্পের কেন্দ্রস্থল।

অ্যারিকা, পেরু: ল্যাতিন দেশটির আরিকা অঞ্চলে ১৮৬৮ সালের ১৩ আগস্ট প্রশান্ত মহাসাগরে সৃষ্ট এই ভূকম্পন হাওয়াই দ্বীপপুঞ্জ পর্যন্ত অনুভূত হয়েছিল। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল দক্ষিণ আমেরিকার আরেকুইপা শহর। সেখানে মারা যায় ২৫ হাজার মানুষ।

আসাম, ভারত: দেশটির আসাম ও তিব্বতের অংশে ১৯৫০ সালের ১৫ আগস্ট ভয়াবহ ভূমিকম্পে ৭০টি গ্রাম নিশ্চিহ্ন হয়ে যায়। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ভারতের আসাম প্রদেশ। এতে মারা যায় এক হাজার ৫২৬ জন মানুষ।

শানশি, চীন: চীনের শানশি ও আশেপাশের এলাকায় ১৫৫৬ সালের ২৩ জানুয়ারি ৮ মাত্রার ভূমিকম্প হয়। যা ছিল ইতিহাসের সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প। এখন পর্যন্ত এটিই সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প। ওই ভূমিকম্পে প্রায় সাড়ে আট লাখ মানুষ প্রাণ হারান।

লিসবন, পর্তুগাল: ১৭৫৫ সালের ১ নভেম্বর পর্তুগালের রাজধানী লিসবনে ভয়াবহ ভূমিকম্প হয়। যার মাত্রা ছিল ৮ দশমিক ৭। ওই ভূমিকম্পে লিসবনের প্রায় অর্ধেক মানুষ মারা যান।

তুরস্ক-সিরিয়া: পৃথিবীর সর্বশেষ ভয়াবহ ভূমিকম্প অনুভূত হয়েছে তুরস্ক ও সিরিয়ায়। চলতি বছরের ৬ ফেব্রুয়ারি অনুভূত হওয়া ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৮। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, তুরস্ক-সিরিয়া ভূমিকম্পে মৃতের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়ে গেছে।

১৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:৩০পিএম, ঢাকা-বাংলাদেশ।