• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

বিশ্বের প্রথম সংবাদপত্র: যেমন ছিল প্রকাশ

বিশ্বের প্রথম সংবাদপত্র: যেমন ছিল প্রকাশ

ছবি- সংগৃহিত

ফিচার ডেস্ক

আপনি কি জানেন, পৃথিবীর প্রথম সংবাদপত্র কেমন ছিল? জ্বি হ্যা, পৃথিবীর প্রথম সংবাদপত্র বর্তমান সংবাদপত্রের মতো ছিল না। ঐতিহাসিকদের বর্ণনানুযায়ী, পৃথিবীর প্রথম সংবাদপত্র ছিল প্যাপিরাসের পাতায় হাতে লেখা সংবাদপত্র। প্যাপিরাসের পাতায় লেখা সংবাদ গ্রামে গ্রামে মানুষের কাছে পৌছে দেয়া হতো।

ঐতিহাসিক বর্ণনায় পাওয়া গেছে, পর্যটক ও নাগরিকদের কাছে খবরাখবর পৌছে দেয়ার জন্য প্রাচীন কালেই এ ধরনের নিয়মিত পত্রিকা প্রকাশিত হতো। প্রাচীন গ্রীসে সর্বপ্রথম সংবাদপত্র বের হয়।

খ্রিষ্টপূর্ব ৩২৩ সালে প্রাচীন গ্রীসের নগরকেন্দ্রগুলো আলেকজান্দ্রিয়ায় প্রথম সংবাদপত্র প্রকাশিত হতে শুরু করে। পরে খ্রিস্টপূর্ব প্রথম শতকে ল্যাটিন ভাষায় লিখিত এ জাতীয় সংবাদপত্র রোমান সাম্রাজ্যের বিভিন্ন স্থানে প্রকাশিত হতে থাকে। এটি খ্রিস্টপূর্ব প্রথম শতক থেকে শুরু হয়ে খ্রিস্টীয় প্রথম শতক পর্যন্ত প্রকাশিত হয়েছিল।

প্রতিদিনের খবর বা ‘Diunna’ নামে দৈনন্দিন খবর পরিবেশনার পাশাপাশি সিনেটের কার্যবিবরণী কোর্টের মামলা, অফিসিয়াল ঘোষণাসমূহ জন্ম-মৃত্যুর খবর, আর্থিক রিপোর্ট, খেলাধুলার খবর এমনকি সাহিত্যকর্মও প্রকাশ করা হতো। এটিই প্রথম পত্রিকা যেখানে সাংবাদিক ও সম্পাদসহ একদল স্থায়ী কর্মকর্তা-কর্মচারী কাজ করত।

তবে ঐতিহাসিকদের আরেকটি বর্ণনায় পাওয়া গেছে, পৃথিবীর প্রথম সংবাদপত্রগুলো চিঠির মত সংবাদ থাকত। খিষ্টপুর্ব ৫ম শতাব্দিতে ইতালির রোমে হাতে লেখা সংবাদপত্রের প্রচলন শুরু হয়। রাজধানির বাইরে বসবাসকারীদের কাছে হাতে লেখা এই সংবাদপত্র পাঠানো হতো।

ঐতিহাসিকদের পৃথক এই বর্ণনানুযায়ী, ইতালির রোমে খ্রিষ্টপূর্বে ৪৯ অব্দে প্রথম সাময়িকপত্র প্রকাশিত হয়। যার প্রতিষ্ঠাতা ও সম্পাদক ছিলেন রোমান সম্রাট জুলিয়াস সিজার। এ সংবাদপত্রের জনক একাধারে সিনেটর যোদ্ধা ও ল্যাটিন পন্ডিত ছিলেন।

৬০ অব্দে সিজার বিচার বিভাগে নিয়োগ দানের জন্য অনেকটা আমাদের বর্তমান কালের মতো সংবাদপত্র প্রতিদিনের ইস্তেÍহার। মুলত সরকারী ঘোষনার গভীর অনুরক্তি এতে প্রকাশিত হত। যার নাম ছিল ‘Acta Diurana’ যার অর্থ হলো ‘দৈনিক ঘটনা’। সম্রাট জুলিয়াস সিজার গুরুত্বপূর্ণ সামাজিক ও রাৈিজনতিক ঘটনাবলী জনগন কে জানাতে চাইতেন বিধায় বড় সাদা বোর্ডে লিখে তা জনগনের সামনে প্রদর্শন করতেন এবং আসন্ন বিভিন্ন ঘটনাবলি প্রধান নগরীতে প্রেরনের নির্দেশ দিতেন।

ওয়ার্ল্ড এসোসিয়েশন অব নিউজপেপার্সের মতে, ১৬০০ শতাব্দিতে ‘Relation aller Fürnemmen und gedenckwürdigen Historien‘ নামের জার্মান ভাষায় প্রকাশিত একটি অনুষঙ্গ বা ছাপার কাগজকে আদর্শিক মানদন্ডে উত্তীর্ণ বিশ্বের প্রথম সংবাদপত্র বলে ধরে নেয়া হয়।

ওয়ার্ল্ড এসোসিয়েশন অব নিউজপেপার্স এই কাগজটিকে প্রথম সংবাদপত্র বলে স্বীকৃতিও দেয়। জোহান কারোলাস নামের এক জার্মান নাগরিক এই পত্রিকাটি প্রকাশ করেন। সেইসময়ের স্ত্রাসব্যুর্গ (Strasbourg) নামক অঞ্চল থেকে প্রকাশিত হতো এই পত্রিকাটি।

০৭ জুন ২০২২, ১২:৫৩পিএম, ঢাকা-বাংলাদেশ।