• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ১৮ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯

ভিলেজ প্রজেক্ট: কবে আসছে সিজন-২; রাতুল মাস্টার কি ফিরছেন?

ভিলেজ প্রজেক্ট: কবে আসছে সিজন-২; রাতুল মাস্টার কি ফিরছেন?

নাবিল জাহাঙ্গীর

ভিলেজ প্রজেক্ট, সাম্প্রতিক সময়ের অত্যন্ত জনপ্রিয় একটি ওয়েব সিরিজের নাম। মাত্র একদিন আগেই সিরিজটির প্রথম সিজন শেষ হয়েছে।

ইউটিউবে আপলোড করা প্রথম সিজনের ২৬টি পর্বের প্রতিটির ভিউ গড় হিসাবে প্রায় ৩০ লক্ষের কাছাকাছি এবং কমেন্ট সেকশনে দর্শকদের আবেগ ভরা মন্তব্য বুঝিয়ে দেয় তাদের হৃদয়ে জায়গা করে নিতে সক্ষম হয়েছে নাটকটি। আর এখানেই শিল্পের সার্থকতা।

নাটকটির জনপ্রিয়তা এমন পর্যায়ে পৌছায় যে দর্শকরা কমেন্টে প্রতিদিন একটি করে পর্ব প্রকাশের দাবি করতে থাকেন এবং সেই আবদার রক্ষা করতে না পারায় ঈগল টিম কর্তৃপক্ষকে শেষ পর্যন্ত ক্ষমাও চাইতে হয়েছে।

নাটকটির রচনা ও চিত্রনাট্য তৈরি করেছেন প্রত্যয় হাসান, পরিচালনায় ছিল ঈগল টিম আর প্রযোজনায় ছিলেন কচি আহমেদ। অভিনয়ে ছিলেন যাহের আলভী, আফজাল সুমন, আনোয়ারুল আলম সজল, মোসাদ্দীক শাহিন, নুসরাত জাহান অন্তরা, সুবহা, রাবিনা, মিহি, সুমন পাটোয়ারী, জাহাঙ্গীর কবির, জারা নূর, সবুজ আহমেদ, শাওন মজুমদার, তুহিন, আকাশ ইসলাম, এম কে এইচ পামির, শেখ স্বপ্না ও প্রায়ন্তী গোমেজ সহ আরও অনেকে।

নাটকটির মূল গল্প আবর্তিত হয়েছে আনন্দ নগর গ্রামকে কেন্দ্র করে। গ্রামের শিক্ষিত যুবক রিয়াদের স্বপ্ন আনন্দ নগরকে একটি আদর্শ গ্রাম হিসেবে গড়ে তোলা। রিয়াদের ভাই রাতুল এই গ্রামেরই স্কুলের প্রধান শিক্ষক।

গল্পের প্লট এগিয়েছে গ্রামের মেম্বার ও রাতুল মাস্টারের মধ্যকার দ্বন্দ্বকে কেন্দ্র করে। স্কুলের পাশের একটি জমির মালিকানা নিয়ে এই দ্বন্দ্ব; মেম্বার চায় জমিটি আত্মসাৎ করে বিক্রি করে দিতে, কিন্তু রাতুল মাস্টার কিছুতেই তা হতে দেবেন না। মাস্টারের স্বপ্ন এই জমিতেই একদিন কলেজ ভবন গড়ে উঠবে।

রাতুল মাস্টারের ভূমিকায় অনবদ্য অভিনয় করেছেন মোসাদ্দীক শাহিন। গ্রামের সহজ-সরল কিন্তু সৎ ও আদর্শবান এবং শেষ দিকটায় প্রতিবাদী হয়ে ওঠা একজন স্কুল মাস্টারের চরিত্র নিখুঁতভাবে ফুটিয়ে তুলেছেন ক্যামেরার সামনে। এটি তার অসাধারণ অভিনয় দক্ষতার পরিচয় বহন করে। আর এই চরিত্রটি খুব সহজেই দর্শকদের মন ও হৃদয় জয় করে নিয়েছে।

সিরিজের শেষ পর্বে তাই রাতুল মাস্টারের মৃত্যু মেনে নিতে পারেনি অগণিত দর্শক। তাদের দাবি যেহেতু মাস্টারের লাশ খুঁজে পাওয়া যায়নি, তাই দ্বিতীয় সিরিজে আবারও ফিরিয়ে আনা হোক রাতুল মাস্টারকে। এক সময় বাকের ভাইয়ের মৃত্যুও মেনে নিতে পারেনি এদেশের দর্শক, এ যেন সেরকম এক আবেগেরই পুনরাবৃত্তি।

এ নিয়ে আমরা কথা বলেছিলাম রাতুল মাস্টার ওরফে মোসাদ্দীক শাহিনের সাথে। তিনি বললেন, “নির্মাতাদের পক্ষ থেকে আমাকে বলা হয়েছিল চরিত্রটাকে এমন একটা পর্যায়ে নিয়ে যেতে হবে যে দর্শক তোমার মৃত্যু মেনে নিতে পারবে না। দর্শকদের হাজার হাজার কমেন্ট দেখে এখন মনে হচ্ছে আমি সেটা করতে পেরেছি, দর্শক সত্যিই রাতুল মাস্টারের মৃত্যু মেনে নিতে পারে নাই। দর্শক যে আমাকে এতটা ভালবেসে ফেলেছে আমি বুঝি নাই।”

“দর্শকদের ভালবাসায় আমি মুগ্ধ, আমি আমার অভিনয়ে শতভাগ দেওয়ার চেষ্টা করেছি। ক্রমাগত আরও উন্নতি করতে চেষ্টা করবো,” বলেও জানিয়েছেন তিনি।

দর্শক চায় রাতুল মাস্টার দ্বিতীয় সিজনে ফিরে আসুক, রাতুল মাস্টারকে কি আমরা দ্বিতীয় সিজনে আবারও দেখতে পাবো? এমন প্রশ্নের জবাবে শাহিন জানান, এই প্রশ্নের উত্তর এখন পর্যন্ত তিনি নিজেও জানেন না। অর্থাৎ এই প্রশ্নের উত্তর পেতে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে আমাদের।

নাটকটিতে প্রেম ভালবাসা, রাজনীতি, সুখ-দুঃখ সহ দৈনন্দিন গ্রাম্য জীবনের নানা ঘটনা সুচারু ভাবে ফুটিয়ে তোলা হয়েছে। ফলে অতি সহজেই তা দর্শক হৃদয় জয় করে নিতে পেরেছে।

সিরিজটির দ্বিতীয় সিজন কবে প্রকাশিত হবে এই নিয়ে দর্শকদের মধ্যে আগ্রহের যেন কমতি নেই। নাটকটির শেষ পর্বের কমেন্ট সেকশনে প্রায় প্রত্যেকেই একথাই যেন জানতে চেয়েছেন। এ বিষয়ে আমরা জানতে চেয়েছিলাম শাহিনের কাছে। তিনি জানান, “দর্শকদের চাহিদার কথা মাথায় রেখে শীঘ্রই দ্বিতীয় সিজনের কাজ শুরু হবে। বর্তমানে পরিকল্পনা ও পূর্ব প্রস্তুতি চলছে।”

প্রথম সিজন এত দ্রুত শেষ হয়ে যাওয়ায় ক্ষোভ প্রকাশ করতেও দেখা গেছে অনেক দর্শককে, এই ক্ষোভ যেন নাটকটির প্রতি ভালবাসার আরেক বহিঃপ্রকাশ। আবার অনেকে এত সুন্দর একটি নাটক উপহার দেওয়ার জন্য ঈগল টিমকে ধন্যবাদও জানিয়েছেন। প্রশংসা কুড়িয়েছে শাহিনের অভিনয় প্রতিভা।

অর্থাৎ সব মিলিয়ে নাটকটির প্রথম সিজন দর্শকপ্রিয়তার শীর্ষারোহন করে ফেলেছে, এখন দ্বিতীয় সিজনের জন্য অপেক্ষার পালা। দর্শকদের আবদার মিটিয়ে অতি দ্রুত দ্বিতীয় সিজন মুক্তি পাচ্ছে কিনা এবং দ্বিতীয় সিজনেও সিরিজটি তার জনপ্রিয়তা ধরে রাখতে পারবে কিনা সেটিই এখন দেখার বিষয়। সেই সাথে আরেকটি প্রশ্নের উত্তরের জন্য অপেক্ষা, রাতুল মাস্টার কি আবারও ফিরছেন?

 

ভিলেজ প্রজেক্ট নাটকটি দেখতে এখানে ক্লিক করুন

২৩ ডিসেম্বর ২০২১, ০৬:৪৬পিএম, ঢাকা-বাংলাদেশ।