• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

মডেলিং অ্যাকশন আবেদন: সব চরিত্রেই পারফেক্ট পপি

মডেলিং অ্যাকশন আবেদন: সব চরিত্রেই পারফেক্ট পপি

ফাইল ছবি

বিনোদন ডেস্ক

ঢাকাই সিনেমার দাপুটে নায়িকাদের মধ্যে পপি অন্যতম। অ্যাকশন কিংবা রোমান্টিক চরিত্র, যেকোনো গল্পেই পপি যেন ঠিকঠাক এক পছন্দের নাম। বাংলা চলচ্চিত্রের ভালো-মন্দ দুই ধাচের সিনেমাতেই পপি ছিলেন প্রভাবশালী নায়িকাদের কাতারে। সামাজিক ও গল্প নির্ভর সিনেমার পাশাপাশি বেশ কিছু বিতর্কিত সিনেমাতেও পপি হাজির হয়েছেন নানা সময়ে। পেয়েছেন জনপ্রিয়তা, আবার কখনও শুনেছেন সমালোচনার সুর।

জনপ্রিয় অভিনেত্রী পপির প্রকৃত নাম সাদিকা পারভিন পপি। ১৯৭৯ সালের ১০ সেপ্টেম্বর খুলনায় জন্মগ্রহণ করেন এই গুণী অভিনেত্রী। বাংলাদেশি চলচ্চিত্রে অভিনয়ের আগে তিনি সাদিকা পারভিন নামেই পরিচিত ছিলেন। সিনেমায় অভিনয়ের সুবাদে পরিচালক মুনতাজুর রহমান আকবর সাদিকা পারভিনের রুপালি পর্দায় নাম রাখেন ‘পপি’।

পপির সিনেমায় যাত্রা শুরু ১৯৯৭ সালে। বাংলাদেশের চলচ্চিত্র ইতিহাসে অন্যতম আবেদনময়ী নায়িকা পপি অসংখ্য জনপ্রিয় সিনেমায় অভিনয় করেছেন। এর মধ্যে অন্যতম ‘মেঘের কোলে রোদ’, ‘কি যাদু করিলা’, ‘গঙ্গাযাত্রা’। এসব সিনেমায় অভিনয় করে তিনি শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছেন।

খুলনায় দাদা বাড়িতে পপি তাঁর শৈশব কাটিয়েছেন। পড়াশুনা করেছেন খুলনার মুন্নুজান উচ্চ বালিকা বিদ্যালয়ে। মূলত মডেলিং থেকে চলচ্চিত্রে আসেন পপি। লাক্স আনন্দ বিচিত্রার সুন্দরী প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়ে দেশব্যাপী আলোচনায় উঠে আসেন পপি।

এরপর ১৯৯৭ সালে সোহানুর রহমান সোহান পরিচালিত ‘আমার ঘর আমার বেহেশত’ ছায়াছবিতে অভিনয়ের মধ্য দিয়ে চলচ্চিত্রে পা রাখেন পপি। তবে তার প্রথম মুক্তিপ্রাপ্ত সিনেমার নাম ‘কুলি’। সিনেমাটি পরিচালনা করেছিলেন মুনতাজুর রহমান আকবর। এই চলচ্চিত্রে পপির সঙ্গে জুটি বাঁধেন ওমর সানি। সেই সময় সিনেমাটি প্রায় ৭ কোটি টাকা আয় করে। যা ব্যবসাসফল এক সিনেমা।

এ ছাড়া পপি ‘বিদ্রোহ চারিদিকে’, ‘কে আমার বাবা’, ‘লাল বাদশা’, ‘ক্ষেপা বাসু’, ‘ওদের ধর’, সিনেমায় অভিনয় করেন। এসব সিনেমা তৎকালীন ব্যবসাসফল সিনেমাগুলোর অন্যতম। অভিনয় জীবনে পপি ছিলেন সব সময় দাপুটে। পপি অভিনীত প্রায় সবগুলো সিনেমায় ব্যবসাসফল।

তবে ‘টর্নেডো কামাল’, ‘ভয়ংকর সন্ত্রাসী’, ‘অন্ধকারে চিতা’, ‘রাগী’, ‘চুরমার’, ‘মায়ের জন্য যুদ্ধ’ সিনেমায় আবেদনময়ী চরিত্রে আবির্ভূত হন পপি। অল্প দিনেই তিনি পেয়ে যান দেশব্যাপী তারকাখ্যাতি। লাস্যময়ী এই নায়িকার বেশ কিছু গানের দৃশ্য নিয়ে বিতর্ক থাকলেও অভিনয়গুণেই তিনি দর্শকদের মনে জায়গা করে নিয়েছেন পাকাপোক্ত ভাবে।

চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি নায়িকা পপি টেলিভিশন নাটক ও টেলিফিল্মেও দুর্দান্ত অভিনয় করেছেন। ‘গোধূলির দেখা আলো’, ‘আমি ভালোবাসিনি’ ‘নবনীতা তোমার জন্য’, ‘নীল কষ্ট’ টেলিফিল্মে অভিনয় করে দারুণ সাড়া ফেলেছিলেন গুণী এই অভিনেত্রী। প্রতিভাবান ও প্রতিশ্রুতিশীল নায়িকাদের অন্যতম একজন পপি। এখনও তিনি গল্প বেছে বেছে অভিনয় করে চলেছেন। সুযোগ পেলেই তিনি দর্শকদের সিনেমায় বুদ করতে ভুল করেন না। পপির সৌন্দর্য ও অভিনয় গুণ ঢাকাই চলচ্চিত্রকে শুধু সমৃদ্ধই করেনি, বরং পরিপূর্ণ করেছে।

২৯ আগস্ট ২০২২, ০৬:৪৪পিএম, ঢাকা-বাংলাদেশ।