• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নৃত্যের তালে শিল্পকলা একাডেমি মাতাবেন মার্জিয়া স্মৃতি

নৃত্যের তালে শিল্পকলা একাডেমি মাতাবেন মার্জিয়া স্মৃতি

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে নৃত্য পরিবেশন করবেন ভরত নাট্যম ও কথক নাচের শিল্পী কোরিওগ্রাফার ও কৃতি প্রশিক্ষক মার্জিয়া স্মৃতি। গুণী এই নৃত্যশিল্পী নিউইয়র্কের প্রথিতযশা বাংলা সংস্কৃতি চর্চা প্রতিষ্ঠান বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টসের (বাফার) নির্বাহী পরিচালক।

আগামী শনিবার (৩০ জুলাই) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে এই নৃত্য পরিবেশন করবেন তিনি। অনুষ্ঠানের নাম দেয়া হয়েছে ‘কালারস অব রিদম’।

সোমবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে শিল্পী নিজেই এসব কথা জানান। 

অনুষ্ঠানটির আয়োজন করেছে নাগরিক নাট্যাঙ্গন অনসাম্বল। অনুষ্ঠানটির সার্বিক তত্ত্বাবধানের দায়িত্বে রয়েছে সৃষ্টি কালচারাল সেন্টার।

নৃত্যশিল্পী ও সংগঠক মার্জিয়া স্মৃতি ১৪ মাস বয়সে পরিবারের সাথে নিউইয়র্কে পাড়ি জমান। ভীনদেশে থাকলেও বাবা-মায়ের সংস্কৃতির প্রতি তাঁর ছিল অগাধ টান। সেই টান থেকে ছোটবেলায় নৃত্য ও নৃত্যের বিভিন্ন শাখার তালিম নেন তিনি।

৯ বছর বয়সে বরেণ্য নৃত্যশিল্পী দেবাশীষ দাসের কাছে নৃত্যের তালিম নেন গুণী এই ব্যক্তিত্ব। এরপর দীর্ঘ ১০ বছর প্রয়াত নৃত্যগুরু অনুপ কুমার দাশের কাছে কথক, লোকনৃত্য ও রবীন্দ্রনাথের গীতিনাট্যের তালিম নেন তিনি। বর্তমানে মার্জিয়া স্মৃতি প্রিয়দর্শিনী ব্যানার্জি ও দীপান্বিতা রায়ের কাছে ওড়িশি নাচ শিখছেন। তবে তিনি নৃত্যগুরু মাসুদুর রহমানের কাছে দীর্ঘদিন ধরে ভরত নাট্যমের প্রশিক্ষণ নিয়েছেন।

২৫ জুলাই ২০২২, ০৪:৪৯পিএম, ঢাকা-বাংলাদেশ।