• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ২২ ফাল্গুন ১৪৩০

‘জলবায়ু ফেলোশীপ’ পেলেন মাসউদুল হক

‘জলবায়ু ফেলোশীপ’ পেলেন মাসউদুল হক

নিজস্ব প্রতিবেদক

‘ক্লাইমেট প্রসপারিটি প্ল্যান (সিপিপি) ফেলোশীপ পেয়েছেন বাংলাদেশ সরকারের যুগ্মসচিব মাসউদুল হক। জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকিতে থাকা বিcM^র ৯৮টি দেশের অর্থমন্ত্রীদের সংগঠন ভি-২০ এই ফেলোশীপ প্রদান করে।

এক বিজ্ঞপ্তিততে জানানো হয়েছে, ভি-২০, বোস্টন ইউনিভার্সিটি’র গ্লোবাল পলিসি সেন্টার এবং সোয়াস ইউনিভার্সিটি অফ লন্ডনের সেন্টার ফর সাস্টেইনেবল ফাইন্যান্সের সাথে যৌথভাবে এ ফেলোশীপ প্রনয়ন করেছে।

এবার ৯৮টি দেশের মধ্যে ১৬ জন এই ফেলোশীপ পেয়েছেন। জলবায়ু পরিবর্তনজনিত কাজে অভিজ্ঞ এমন কর্মকর্তাদের ফেলোশীপ প্রোগামের জন্য নির্বাচিত করা হয়েছে। জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকির মুখে থাকা দেশগুলোকে বৈশি^ক কৌশলের সাথে সামঞ্জস্যপূর্ণ অর্থনৈতিক কৌশল নির্ধারন করার সক্ষমতা বৃদ্ধির কার্যমকে যুগোপযোগী করতে ভি-২০ এই ফেলোশীপ প্রোগ্রামটি পরিকল্পনা করেছে।

যগ্ম সচিব মাসউদুল হক প্রথম বাংলাদেশী কর্মকর্তা হিসেবে এই ফেলোশীপ প্রোগ্রামে অংশগ্রহন করবেন। মাসউদুল হক ফ্রাঙ্কফুর্ট স্কুল অব ফাইন্যান্স এন্ড ম্যানেজমেন্ট, সিভিল সার্ভিস কলেজ এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে পড়াশোনা করেছেন। তিনি বর্তমানে ‘অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ‘বৈদেশিক সাহায্যের বাজেট ও হিসাব’ শাখায় যুগ্মসচিব হিসেবে কর্মরত। তিনি একজন কথাসাহিত্যিক হিসেবেও পরিচিত।

১৮ সেপ্টেম্বর ২০২৩, ০৬:৩৭পিএম, ঢাকা-বাংলাদেশ।