• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ২২ ফাল্গুন ১৪৩০

মনের রঙে ঘর সাজাবেন যেভাবে

মনের রঙে ঘর সাজাবেন যেভাবে

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

রুচিশীল মানুষের ঘরে গেলেই রুচিবোধ চেনা যায়। মানুষ তার সখের বাড়ি ও ঘর মনের মতো করে সাজাতে চায়। ঘর সাজানো গোছানো থাকলে মন ভালো থাকে। ঘর-বাড়ি সাজানোর ব্যাপারে সবার পছন্দ ও রুচি এক নয়। তাই, আপনি আপনার পছন্দেই পরিপাটি করে সাজান আপনার ঘর।

গ্রামের আধাপাকা ঘর হোক কিংবা শহরের ফ্ল্যাট বাড়ি, টিপটপ করে রাখলে সুন্দর লাগে। সেই সঙ্গে ঘর সাজাতে যদি একটু বুদ্ধির সঙ্গে রুচির মিশ্রণ ঘটানো যায়, তাহলে আপনার ঘর সুন্দর দেখাবে। প্রিয় পাঠক, চলুন ঘর সাজানোর কিছু টিপস দেখে নেয়া যাক-

ছবি দিয়ে ঘর সাজান

আপনার ঘর পুরাতন, এলোমেলো? এক কাজ করুন, বাড়িতে থাকা পুরাতন ছবির অ্যালবাম থেকে ছবি বাছাই করুন। সেই ছবি বিভিন্ন আকারে প্রিন্ট করে বাধাই করে দেয়ারে টানিয়ে দিন। দেয়ালে ছবি টানানোর সময় একটু শৈল্পিক চিন্তাভাবনা করুন। দেখবেন পুরনো ঘরের দেয়াল ঝকমকে হয়ে উঠেছে।

কাগজের ফুল-পেইন্টিং

ঘরে বাহারি রঙের কাগজের নকশা ও ফুল ব্যবহার করুন। বিভিন্ন রকমের পেইন্টিং ব্যবহার করে ঘরের সৌন্দর্য ফিরিয়ে আনুন। আপনি চাইলে সহজেই পেইন্টিং ও কাগজের তৈরি ফুল সংগ্রহ করতে পারবেন।

পুরাতন ঘর নতুন করুন

অনেকদিন ধরে ঘরের পরিবেশ একই রকম থাকলে একঘেয়েমি চলে আসে। তাই, মাঝে মাঝে ঘরের আসবাবপত্র এদিক সেদিক স্থান পরিবর্তন করুন। এতে ঘরের সৌন্দর্য আপনার মনে নতুন করে ফুটে উঠবে। আসবাবপত্র ঘুরিয়ে ফিরিয়ে ঘরের নানা জায়গায় পরিবর্তন করে রাখুন। ঘরের নতুনত্ব দেখা যাবে।

ঘরের রঙ

ঘর সাজানোর অন্যতম উপকরণ রঙ। ঘর সাজানোর রঙ হতে হবে ভিন্ন ভিন্ন। ঘরের আকার, ঘরের বাসিন্দাদের রুচি ও অবস্থান ভেদে রঙের ভিন্নতা বজায় রাখুন। সব ঘরে একরকম রঙের ব্যবহার পুরো বাড়ির জৌলূস নষ্ট করে। ঘরের পছন্দ মতো জায়গায় দৃষ্টিনন্দন আলোকসজ্জা করতে পারেন। ঘরের রঙের সঙ্গে মানানসই হবে এমন ড্রিম লাইট ব্যবহার করুন।

আয়না দিয়ে ঘর সাজান

অনেকেই ঘরের বাইরে বা এক কোণে আয়না রাখে। আপনি কি জানেন, বর্তমানে বাজারে এমন কিছু আয়না পাওয়া যায়, যা কেবল আয়না নয়, বরং ঘর সাজানোর উপকরণ। নকশা করা এসব বাহারি আয়না দিয়ে আপনিও আপনার ঘর সাজাতে পারেন।

শোবার ঘর বা বেড রুম

আপনার বেডরুম বা শোবার ঘর মনে মাধুরি মিশিয়ে সাজান। শোবার ঘর খোলামেলা ও মনোরম করে তুলুন। এজন্য রুমে হালকা ডেকোরেশন উত্তম। দরজা-জানালার পর্দার রঙ হালকা হলে ভালো হয়। শোবার ঘরের দেয়ারের রঙ হালকা হলেই ভালো। হালকা আকাশি, হালকা বাদামি অথবা অফ হোয়াইট রঙ ভালো হবে।

 

তথ্যসূত্র: হাউজ ইন্টেরিয়র।

২৫ মে ২০২৩, ০৭:৩৮পিএম, ঢাকা-বাংলাদেশ।