• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

গরমে ত্বকের বাড়তি যত্ন, কেন কীভাবে

গরমে ত্বকের বাড়তি যত্ন, কেন কীভাবে

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

গ্রীষ্মের দাবদাহ এখনো আসেনি। তবে এরই মধ্যে গরম বাড়তে শুরু করেছে। গরমে সুস্থ থাকতে প্রয়োজন সুষ্ঠু জীবনধারা। পাশাপাশি গরমে ত্বকের অতিরিক্ত যত্নের প্রয়োজন। সূর্যের আল্ট্রাভায়োলেট রশ্মি ত্বকের জন্য ক্ষতিকর। এতে আমাদের ত্বক নিস্তেজ, শুষ্ক এবং ক্ষতিগ্রস্ত হতে পারে। ত্বক রোদে পুড়ে যায়। স্কিন ট্যান হয়ে যায়। ব্রণের সমস্যাও দেখা দেয়। তাই কিছু রুটিন মেনে চললে আমরা ত্বককে উজ্জ্বল এবং স্বাস্থ্যকর রাখতে পারি।

মার্কিন স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক ওয়েব জার্নাল হেলথ লাইনে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, গরমে বিশেষভাবে ত্বকের যত্ন নিতে হবে। এজন্য-

বেশি বেশি পানি পান করুন

সূর্যের আলো আমাদের ত্বককে দ্রুত সুষ্ক করতে পারে। তাই, প্রচুর পানি পান করতে হবে। পানি পান করার কারণে ত্বক হাইড্রেটেড থাকে। গরমের সময় বাড়ির বাইরে গেলে একটি পানির বোতল সঙ্গে রাখুন। কারণ, ঘামের জন্য আমাদের শরীর থেকে প্রচুর পানি বের হয়ে যায়। এ ছাড়া পানি সমৃদ্ধ ফল এবং শাকসবজি যেমন তরমুজ, শসা খান।

অ্যালোভেরা ব্যবহার করুন

রোদে ত্বকের পোড়া দাগ দূর করতে অ্যালোভেরা ব্যবহার করতে পারেন। এজন্য সপ্তাহে দুই বার অ্যালোভেরা জেল বা অ্যালোভেরা আইস কিউব মুখে লাগালে ভালো ফল পাওয়া যায়। এটি ব্রণ-সৃষ্টিকারী ব্যাকটেরিয়া দূর করে।

ম্যাসাজ করুন

গরমে মেকআপের আগে ঊর্ধ্বমুখী গতিতে ৫ মিনিটের জন্য আপনার মুখ ম্যাসাজ করুন। এতে মুখের ত্বকের ফোলাভাব কমে যাবে। ম্যাসাজ করলে ত্বক পানি ধরে রাখে। এ সময় লাইট স্কিন কেয়ার প্রোডাক্ট ব্যবহার করুন। এতে ত্বকের ছিদ্রগুলোকে আটকাবে না। প্রয়োজনে হালকা ময়েশ্চারাইজার, সিরাম এবং সানস্ক্রিন বেছে নিন।

তৈলাক্ত ত্বকে মাস্ক

গরমকালে অনেকের ত্বক তৈলাক্ত হয়ে যায়। এতে ত্বক নানা রকম সমস্যা দেখা দেয়। এ জন্য মুলতানি মাটি বা চন্দনের মাস্ক ব্যবহার করতে পারেন। এই মাস্কগুলো ব্রণ দূর করে এবং ত্বককে গভীর থেকে পরিষ্কার করে।

সানস্ক্রিন ব্যবহার করুন

তীব্র গরমে ত্বকের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হল সানস্ক্রিন লাগানো। কমপক্ষে এসপিএফ ৩০ বা তারও বেশি সানস্ক্রিন ব্যবহার করা উচিত। বাইরে যাওয়ার ১৫-৩০ মিনিট আগে সানস্ক্রিন ত্বকে লাগান। এটি আপনার ত্বককে ক্ষতিকারক ইউভি রশ্মি থেকে রক্ষা করবে। ফলে রোদে পোড়া, অকাল বার্ধক্য এবং ট্যানিং হওয়া থেকে ত্বক বেঁচে যাবে।

গ্রিন টি আইসের ব্যবহার

রোদে পুড়ে যাওয়া ত্বকে ব্রণ হওয়ার প্রবণতা সবচেয়ে বেশি। তাই, ব্রণ থেকে মুক্তি পেতে গ্রিন-টি আইস কিউব ব্যবহার করুন। অথবা গ্রিন-টি তৈরি করুন। এগুলো আইস কিউবে রেখে বরফে পরিণত করুন। বরফ টুকরোগুলো মুখে আলতো করে ঘষুণ।

গরমে ত্বক বাঁচাতে করণীয়

⇒ গরমে তরতাজা ও উজ্জ্বল ত্বক পেতে অতিরিক্ত সূর্যরশ্মি এড়িয়ে চলুন।
⇒ বাড়ি-ঘরের বাইরে বের হলে ছাতা কিংবা বড় কিনারাযুক্ত টুপি ব্যবহার করুন।
⇒ ছাতা বা টুপির পরিবর্তে উৎকৃষ্ট মানের সানস্ক্রিন লোশন বা ক্রিমও ব্যবহার করতে পারেন।
⇒ সান প্রটেকশন ফ্যাক্টর ১৫ থেকে ৩০-এর মধ্যে থাকা লোশন ব্যবহার করা ভালো।
⇒ ত্বক ভালো রাখতে গরমকালে দিনে দুই বার গোসল করুন।
⇒ ত্বকে ক্ষারমুক্ত সাবান ব্যবহার করুন।
⇒ প্রয়োজনে ভালো মানের বেবি সোপ বা গ্লিসারিন সাবান ব্যবহার করতে পারেন।
⇒ গরমকালে মাথা ও ত্বকে তেল ব্যবহার করা থেকে বিরত থাকুন।

 

তথ্যসূত্র: হেলথ লাইন।

২৮ মার্চ ২০২৩, ০৫:৪০পিএম, ঢাকা-বাংলাদেশ।