• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

শরীরে ক্যালসিয়ামের ঘাটতি কেন হয়, কীভাবে বুঝবেন

শরীরে ক্যালসিয়ামের ঘাটতি কেন হয়, কীভাবে বুঝবেন

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

বয়স বৃদ্ধির সাথে সাথে দেহে নানা রকম অসুখ বাসা বাধে। অনেক রোগের লক্ষণ আমরা গুরুত্ব দেই না। আবার লক্ষণ বুঝতেও অনেকে দেরি করে ফেলেন। শরীরের ঠিকঠাক বৃদ্ধি এবং সুস্থ-সবল হাড় অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর শারীরিক বৃদ্ধি ও হাড়ের জন্য সবচেয়ে বেশি প্রয়োজন ক্যালসিয়াম। বয়স বৃদ্ধির সাথে সাথে আমাদের দেহে ক্যালসিয়ামের ঘাটতি দেখা দেয়। এটা যদি আপনি বুঝতে পারেন, তাহলে সমাধান সহজ। আর যদি দেহে ক্যালসিয়ামের ঘাটতি আপনি বুঝতে না পারেন, তাহলে ঘোর বিপদ।

পুষ্টিবিদ ও চিকিৎসা গবেষকরা বলছেন, ক্যালসিয়াম হার্ট ভালো রাখে, একই সঙ্গে স্নায়ুতন্ত্র ও মাংসপেশিকে সঠিক ভাবে কাজ করতে সহায়তা করে ক্যালসিয়াম। পূর্ণবয়স্কদের প্রতিদিন অন্তত ১০০০ মিলিগ্রাম করে ক্যালসিয়াম খাওয়া উচিত।

শরীরে ক্যালসিয়ামের ঘাটতি ব্ঝুবেন যেভাবে

→ মার্কিন স্বাস্থ্যবিষয়ক ওয়েব জার্নাল হেলথ লাইনে প্রকাশিত নিবন্ধে মানবদেহে ক্যালসিয়ামের ঘাটতি বুঝার বেশকিছু লক্ষণ উল্লেখ করা হয়েছে। যেমন-

→ শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হলে বেশির ভাগ সময় পেশিতে ব্যথা ও শরীরে কাঁপুনি হয়। মুখের চারপাশে ভঙ্গুর ভাব হয়।

→ অনিদ্রা ক্যালসিয়ামের ঘাটতির অন্যতম লক্ষণ। বয়স্ক ব্যক্তিদের অনিদ্রা ও কোমরের ব্যথা দেখা যায়। এর মূল কারণ ক্যালসিয়ামের অভাব।

→ ক্যালসিয়ামের ঘাটতির কারণে শরীর দুর্বল লাগে। কোনো কিছু করতে মন চাই না। সারাদিন ঘুম ঘুম ভাব লাগে।

→ ক্যালসিয়ামের অভাব হলে ত্বক শুষ্ক হয়ে যায়। এ ছাড়া ত্বকের প্রদাহ ও চুলকানি দেখা দিতে পারে। নখ খসখসে ও ভঙ্গুর হয়ে যেতে পারে।

→ এ ছাড়া ক্যালসিয়ামের ঘাটতি হলে চুল পড়ার প্রবণতা বেড়ে যায়। চুল অস্বাভাবিক ভাবে মোটা হয়ে যায়।

→ রক্তে ক্যালসিয়ামের অভাব দেখা দিলে হাড় থেকে পেশি ও দেহের অন্যান্য অঙ্গ ক্যালসিয়াম নিতে শুরু করে। ফলে অস্টিমোগোরেসিস রোগের সৃষ্টি হয়। ক্যালসিয়ামের ঘাটতি হলে হাড়, দাঁত ও মাড়ি ক্ষয় হতে থাকে।

→ ক্যালসিয়ামের অভাব মস্তিষ্কের ভিতরে হতাশা ও রাগ তৈরি করে। তাই যাদের দেহে ক্যালসিয়ামের অভাব রয়েছে, তারা সব সময় হতাশাগ্রস্থ ও খিটখিটে মেজাজের হয়ে থাকেন।

ক্যালসিয়ামের ঘাটতি কেন হয়

সাধারণত আমাদের দেহ নিজ থেকেই যেকোনো ভিটামিন উৎপাদন করতে সক্ষম। তবে ক্যালসিয়াম জাতীয় খাবার দীর্ঘ সময় ধরে না খেলে ক্যালসিয়ামের ঘাটতি হতে পারে। তবে বয়স বাড়ার সাথে সাথে ক্যালসিয়ামের অভাব আমাদের শরীরে দেখা দেয়। আমাদের দেশে বেশির ভাগ মানুষ ৩৫ বছর হওয়ার পর থেকেই ক্যালসিয়ামের অভাব বা হাইপোক্যালসেমিয়া রোগে আক্রান্ত হয়। শরীরে যদি হরমোনের ভারসাম্যহীনতা তৈরি হয় তাহলেও রক্তে ক্যালসিয়ামের ঘাটতি দেখা দিতে পারে। তবে সবচেয়ে মারাত্মক হয় ক্যালসিয়ামের ঘাটতি যখন শরীরে ভয়াবত রোগ বাসা বাধে। তাই শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দেখা দিলে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন।

 

তথ্যসূত্র: হেলথ লাইন

২২ মার্চ ২০২৩, ০৭:০০পিএম, ঢাকা-বাংলাদেশ।