• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

বয়স বাড়লেও তারুণ্যের শক্তি দেবে যে ১০ খাবার

বয়স বাড়লেও তারুণ্যের শক্তি দেবে যে ১০ খাবার

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

সুষম খাবার মানবদেহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে বয়স্কদের শরীরের শক্তি ঠিক রাখতে বিশেষ কিছু খাবার জরুরি। বয়স বাড়ার পাশাপাশি মানবদেহে হাড়ের ক্ষয়, মস্তিষ্কের ক্ষমতা ও যৌবনশক্তি হ্রাস পায়। গবেষকরা বলছেন, এমন ১০টি খাবার রয়েছে যা মানুষের বয়স বাড়লেও তরুণ বয়সের মত ক্ষিপ্র দৈহিক শক্তি যোগায়। চলুন দেখে নেয়া যাক বিস্তারিত-

অনন্য ১০টি খাবার

কলা
কলার মধ্যে পাওয়া একটি ‘ব্রোমেলাইন’ নামক এনজাইম দেহে টেস্টোস্টেরনের মাত্রা বাড়াতে সাহায্য করে। এই ফল দেহের শক্তি ধরে রাখার জন্য একটি দুর্দান্ত খাবার।

মধু
মধু হাড় ও পেশী মজবুত করার পাশাপাশি মানসিক ক্ষমতা ও শারীরিক সমন্বয় বাড়াতে উপকারী। প্রাকৃতিক এই উপাদানটি পুরুষের দেহের গুরুত্বপূর্ণ হরমোন টেস্টোস্টেরনের মাত্রা বাড়ায়।

রসুন
রসুনে পাওয়া অ্যালিসিন নামক উপাদান কর্টিসলের মাত্রা কমায়। অ্যাড্রিনাল গ্রন্থি আবার টেস্টোস্টেরন তৈরি করে এবং তা কর্টিসলও তৈরি করে।

স্যালমন মাছ
সামুদ্রিক এই মাছে প্রচুর ম্যাগনেসিয়াম রয়েছে। সেই সঙ্গে এতে রয়েছে উচ্চমানের ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। যা পুরুষের টেস্টোস্টেরন বৃদ্ধি করে। ফলে বয়স বাড়লেও তারুণ্যের শক্তি পাওয়া যায়।

ডিম
প্রচুর পরিমাণে প্রোটিন, কোলেস্টেরল, ভিটামিন ডি এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকে ডিমে। এটি টেস্টোস্টেরন বা পুরুষত্বের হরমোন বাড়িয়ে দেয়।

পালং শাক
ম্যাগনেসিয়াম, একটি খনিজ যা পালং শাকে প্রাকৃতিকভাবে পাওয়া যায়। এটি টেস্টোস্টেরনের মাত্রার সাথে ইতিবাচকভাবে বাড়িয়ে দেয়। এ ছাড়া পালং শাকে আয়রন এবং ভিটামিন বি৬ রয়েছে।

ওটস বা জাউ
পোরিজ ওটস বি ভিটামিনের একটি দুর্দান্ত উৎস। এটিও পুরুষের টেস্টোস্টেরন বৃদ্ধিতে ব্যাপক সহায়তা করে।

লেবু
লেবু এবং অন্যান্য সাইট্রাস ফল টেস্টোস্টেরন বাড়াতে চমৎকার অবদান রাখে। এটি রসুনের মতো করটিসলের মাত্রা কমাতে সাহায্য করে। ফলে টেস্টোস্টেরন আরও সহজে উৎপাদন হয়।

কাজুবাদাম
বাদাম জিঙ্ক সমৃদ্ধ একটি দানা। এটি মানবদেহে জিঙ্কের অভাব দূর করে। তবে টেস্টোস্টেরন বুস্ট করতে কাজুবাদামের জুড়ি মেলা ভার।

ঝিনুক
বিজ্ঞানিরা বলছেন, ঝিনুকে রয়েছে অ্যাফ্রোডিসিয়াক। এটি পুরুষের লিবিডো টেস্টোস্টেরন বৃদ্ধি করে। এ ছাড়া ঝিনুকে প্রচুর পরিমাণে জিঙ্ক থাকে।

 

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া।

২৪ জুন ২০২৩, ০৭:০০পিএম, ঢাকা-বাংলাদেশ।