• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

আঁচিল কী, প্রতিকারের উপায়

আঁচিল কী, প্রতিকারের উপায়

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

সুস্থ ত্বক পেতে আমরা কত কিছুই না করি। কিন্তু আপনি কি জানেন, মানবদেহে এমন অনেক ঝুঁকিপূর্ণ আলামত থাকে, যা আমরা আমলে নিই না। যেমন, অনেকের ত্বকে ছোট ছোট রুক্ষ্ম ফুসকুড়ি দেখা যায়। এটি মূলত আঁচিল। দেহের যেকোনো স্থানে আঁচিল হয়। তবে গলায় আঁচিল হওয়ার প্রবণতা বেশি। গবেষকরা বলছেন, মানবদেহে প্রায় ১০ রকমের আঁচিল বা ফুসকুড়ি হতে পারে। এসব আঁচিলের মধ্যে অধিকাংশই নিরীহ বা সাধারণ।

আঁচিল কি?

আকৃতি এবং আক্রান্ত স্থানের ওপর ভিত্তি করে আঁচিল কয়েক রকমের হয়। চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন, মানবদেহে পাপিলোমা ভাইরাস (এইচপিভি) এর সংক্রমণের কারণে বিভিন্ন ধরনের আঁচিল হয়ে থাকে। কাজেই, এটা বলা যায় যে, আঁচিল মূলত ভাইরাসের সংক্রমণ।

আঁচিলের ঝুঁকি

গবেষকরা বলছেন, আঁচিল ত্বকের এক বিব্রতকর সমস্যা। মুখ, পিঠ, হাতসহ শরীরের বিভিন্ন স্থানে এটি হতে পারে। প্রাথমিক পর্যায়ে আঁচিল ক্ষতিকর না হলেও এটি শারীরিক সৌন্দর্য নষ্ট করে। এ ছাড়া আঁচিল ক্যান্সারের ভাইরাস লুকিয়ে রাখে। যা স্বাস্থ্যঝুঁকি বাড়িয়ে দেয়। তাই, আঁচিল হলে অবহেলা নয়, প্রয়োজন সচেতনতার।

আঁচিলের মেডিকেল প্রতিকার

বিভিন্ন আন্তর্জাতিক চিকিৎসা বিষয়ক জার্নালে গবেষকরা বলেছেন, পাপিলোমা ভাইরাস সাধারনভাবে প্রচলিত জীবাণুনাশক দ্বারা নষ্ট করা যায়। এক্ষেত্রে ৯০% ইথানল, ২% গ্লুটারাল্ডিহাইড, ৩০% স্যাভলন এবং ১% সোডিয়াম হাইপোক্লোরাইটের মিশ্রণ তৈরি করতে হবে। এই মিশ্রণটি অন্তত ১ মিনিট আক্রান্ত স্থানে রাখলে আঁচিল বা পাপিলোমা ভাইরাস ধ্বংস করা যায়।

চিকিৎসাপদ্ধতি

টাইমস অব ইন্ডিয়ার নিবন্ধে বলা হয়েছে, আঁচিল অপসারণের জন্য বেশ কিছু চিকিৎসা এবং কার্যকর পদ্ধতি প্রচলিত আছে। এর মধ্যে স্যালিসিলিক এসিড সম্পৃক্ত চিকিৎসা পদ্ধতি সবচেয়ে বেশি কার্যকর। এ ছাড়া থেরাপি ও বাজারে পাওয়া যায় এমন অনেক ওষুধ রয়েছে, যা আঁচিল প্রতিরোধ করে।

আঁচিল দূর করার ওষুধ

চর্মরোগবিশেষজ্ঞদের অধিকাংশের মতে, স্যালিসিলিক এসিড সমৃদ্ধ ওষুধ আঁচিল দূর করে। এ ছাড়া ইমিকুইমড নামের ক্রিম রয়েছে, যা বাজারে পাওয়া যায়। এই ক্রিমটি শরীরের ভাইরাস প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধির মাধ্যমে আঁচিলের ভাইরাসকে প্রতিরোধ করে।

আবার, ক্যানথারিডিন, পোডোফিলিন অথবা ব্লিয়োমাইসিন ওষুধ প্রয়োগ করা যেতে পারে। এসব ওষুধের কার্যকারিতা ক্লিনিক্যালি প্রমাণিত।

পরামর্শ
আঁচিল একটি সংবেদনশীল চর্মরোগ। তাই, নিজের মতো করে চিকিৎসা পদ্ধতি গ্রহণ করা থেকে বিরত থাকুন। রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ অনুযায়ী আঁচিলের চিকিৎসা গ্রহণ করুন।

 

তথ্যসূত্র: হেলথ লাইন।

৩০ মে ২০২৩, ০১:০৯পিএম, ঢাকা-বাংলাদেশ।