• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

মুখে সুগন্ধ আনে দাঁত ভালো রাখে যে পাতা

মুখে সুগন্ধ আনে দাঁত ভালো রাখে যে পাতা

ছবি- সংগৃহিত

ফিচার ডেস্ক

উদ্ভিদ মহান সৃষ্টিকর্তার এক অপার সৃষ্টি। প্রাচীণ কাল থেকে মানুষের নানাবিধ প্রয়োজনে উদ্ভিদের ব্যবহার হয়ে আসছে। ঔষধ, খাবার, জ্বালানি কিংবা আসবাব, সকল কাজেই উদ্ভিদ। মানুষের উপকারে আসে, এমন একটি ক্ষুদ্রাকৃতির উদ্ভিদ ‘পুদিনা’। গবেষকরা বলছেন, পুদিনা বহু রোগের প্রতিষেধক। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ‘পুদিনা পাতায় পলিফেনল নামক উপাদান রয়েছে। ফলে এটির ঔষধি গুণাগুণ বহুগুণে বেড়ে গেছে।’

পুদিনায় যে উপকার

হাঁপানি নিরাময়: পুরনো হাঁপানি ও শ্বাসকষ্ট দূর করতে পুদিনা পাতা খেতে পারেন। এটি বুকে জমে থাকা কফ দূর করে। পুদিনা পাতায় থাকা মেন্থলের নির্যাস ফুসফুসের কার্যক্ষমতা বৃদ্ধি করে। ফলে ফুসফুসে জমে থাকা মিউকাস দূর করে এই পাতা।

হজমশক্তি বাড়ায়: এই পাতায় থাকা ‘অ্যান্টি-অক্সিডেন্ট’, ‘মেন্থল’ এবং ফাইটোনিউট্রিয়েন্ট’ হজমশক্তি বাড়ায়। পুদিনা পাতায় যে এনজাইম রয়েছে তা পাকস্থলীকে শীতল রাখে।

হরমোন উন্নত করে: রক্তে ‘কর্টিসল’ হরমোনের মাত্রা নিয়ন্ত্রণ করে পুদিনা। আর এই হরমোন জৈবিক মানসিক চাপ সামাল দিতে সহায়তা করে।

মানসিক অবসাদ দূর করে: প্রাকৃতিকভাবে সুগন্ধিযুক্ত হওয়ায় পুদিনা পাতা মানসিক অবসাদ দূর করে। এটি চায়ের সঙ্গে মিশিয়ে পান করলে মন চাঙ্গা হয়।

ত্বকের স্বাস্থ্য সুরক্ষা: গবেষকরা বলছেন, এতে রয়েছে উচ্চমাত্রায় ‘স্যালিসাইলিক অ্যাসিড’। যা ত্বকের বলিরেখা, কালোদাগ ও ত্বক কুঁচকে যাওয়া রোধ করে।

মুখের দুর্গন্ধ দূর করে: মুখের অসহনীয় দুর্গন্ধ দূর করতে পুদিনার জুড়ি মেলা ভার। এর নির্যাস সমৃদ্ধ ‘মাউথওয়াশ’ মুখের ভেতরের জীবাণু ধ্বংস করে। ফলে দাঁত ও মাড়ি সুস্থ থাকে।

ব্যথা নিরাময়: পুদিনা পাতায় থাকা ‘মেন্থল’ পেশি শিথিল রাখে। ফলে ব্যথার উপশম হয়। পুদিনা পাতা বেটে নিয়ে পেস্ট বা মলম নিয়মিত কপালে ও মাথায় ব্যবহার করলে মাথা ব্যথা উপশম হয়।

সংক্রমণ রোধ করে: ঋতু পরিবর্তনজনিত জ্বর, ঠাণ্ডা, কাশি সারাতে পুদিনা খুবই কার্যকরী। এতে থাকা ‘ভেপর রাব’ ও ‘ইনহেরার’ জাতীয় উপাদান সংক্রমণের ঝুঁকি কমায়।

 

তথ্যসূত্র: হেলথ লাইন।

০৬ নভেম্বর ২০২৩, ১২:০৩পিএম, ঢাকা-বাংলাদেশ।