• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

রান্নার পাত্র, খাবার পাত্র নিরাপদ তো?

রান্নার পাত্র, খাবার পাত্র নিরাপদ তো?

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

প্রযুক্তির উৎকর্ষতায় আধুনিক রান্নাঘরে ননস্টিক প্যান, ইলেকট্রিক চুলা কিংবা অন্যান্য সরঞ্জাম জীবন সহজ করলেও স্বাস্থ্যঝুঁকি বাড়িয়ে দিয়েছে বহুগুণ। গবেষণায় দেখা গেছে, ননস্টিক পাত্রে যে ধরনের রাসায়নিক উপাদান থাকে সেগুলো রান্নার সময় খাবারের মধ্যে চলে যায়। রান্নার সময় উৎপন্ন তাপ এসব জিনিসপত্র থেকে বিষাক্ত পদার্থ নির্গত করে, যা খাবারকে বিষাক্ত করে তোলে। তাই বিশেষজ্ঞরা বলেন, ননস্টিক পাত্রে রান্না করলে কম তাপে রান্না করা ভালো।

তবে শুধু যে ননস্টিক পাত্র থেকেই আপনার স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারে, তা কিন্তু নয়। এ ছাড়া রান্নার জিনিসপত্র বা যেসব পাত্রে খাবার রাখা হয়, সেগুলোর কারণেও অনেক সময় খাবার অস্বাস্থ্যকর হয়ে উঠতে পারে। কড়াই, থালাবাটির ওপর দেয়া বাহারি প্রলেপ, নকশাঁ এবং সেসব পাত্র তৈরির জন্য যে রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয় সেগুলো স্বাস্থ্যঝুঁকি বাড়িয়ে দিচ্ছে।

কোন পাত্রে কেমন স্বাস্থ্যঝুঁকি

নিরাপদ বিকল্প লোহার পাত্র: গবেষকরা বলছেন, ননস্টিক প্যানের চেয়ে লোহার পাত্র ব্যবহার করা নিরাপদ। এতে স্বাস্থ্যগত ঝুঁকি কম।

কপারের পাত্র: কপার ও নিকেলের পাত্র শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। যখন কপার ও নিকেলের পাত্রে তাপ দেয়া হলে তা থেকে বিষাক্ত পদার্থ উৎপন্ন হয়। এটি খাবারে প্রবেশ করে দেহের ক্ষতি করে।

ননস্টিক প্যান: গবেষণায় দেখা গেছে, ননস্টিক প্যানে রান্না করা খাবার শরীরের জন্য খুবই ক্ষতিকর। ননস্টিক প্যান পারফ্লুরোকট্যানয়িক নামক একটি অম্লীয় উপাদান থাকে। যখন ননস্টিক প্যানকে তাপ দেয়া হয়, ক্ষতিকর উপাদানটি খাবারের মধ্যে চলে যায়।

ইস্পাতের পাত্র: কপারের পাত্র ব্যবহার না করে এর বিকল্প হিসেবে প্রলেপযুক্ত ইস্পাত ব্যবহার করতে পারেন। তবে নিশ্চিত হতে হবে এটি নিকেল মুক্ত কি না।

অ্যালুমিনিয়াম: বিশেষজ্ঞরা বলেন, অ্যালুমিনিয়ামের পাত্রে রান্না করলে আলঝেইমার বা স্মৃতিভ্রম রোগ হওয়ার ঝুঁকি বাড়ে। তবে এটি অন্যান্য পাত্রের চেয়ে নিরাপদ।

সিরামিক: গবেষকরা বলছেন, চিনা সিরামকের পাত্র স্বাস্থ্যের জন্য নিরাপদ। সিরামিকের তৈরি কাপ, প্লেট ইত্যাদি জিনিসপত্র স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ নয়। এমনকি আপনি মাইক্রোওয়েভ ওভেনে সিরামিক কাপে চাও বানাতে পারেন।

প্লাস্টিকের পাত্র: প্লাস্টিক কনটেইনার মাইক্রোওয়েভ ওভেনে দিয়ে কিছু গরম করে খাওয়া থেকে বিরত থাকুন। এটি অত্যন্ত অস্বাস্থ্যকর। প্লাস্টিকের পাত্রে গরম খাবার রাখলে তা বিষাক্ত হয়ে যায়।ৎ

আদর্শ মাটির পাত্র: গবেষকরা সর্বসম্মতভাবে একমত যে, সবচেয়ে নিরাপদ পাত্র মাটির পাত্র। মাটির পাত্র রান্না ও খাবার পাত্র হিসেবে ব্যবহার করলে কোনো স্বাস্থ্যঝুঁকি নেই। বরং, মাটির পাত্রে রান্না করা খাবার ও মাটির পাত্রে খাবার খেলে দেহের নানা রোগের ঝুঁকি কমে।

 

তথ্যসূত্র: হেলথ লাইন।

২৪ আগস্ট ২০২৩, ০৭:৫২পিএম, ঢাকা-বাংলাদেশ।