• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯

ক্রিকেটকে বিদায় বললেন রায়না

ক্রিকেটকে বিদায় বললেন রায়না

স্পোর্টস ডেস্ক

তিন ফরমেটের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ভারতের মিডল-অর্ডার ব্যাটার সুরেশ রায়না। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে মঙ্গলবার নিজের অবসরের ঘোষণা দেন ৩৫ বছর বয়সী রায়না।

টুইটারে রায়না লিখেছেন, ‘দেশ এবং আমার রাজ্য উত্তরপ্রদেশের হয়ে খেলা অত্যন্ত সম্মান ও গর্বের বিষয়। আমি সবধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিচ্ছি।’

বাঁ-হাতি ব্যাটার রায়না আরও লিখেছেন, ‘আমি আরও দুই বা তিন বছর খেলা চালিয়ে যেতে চাই। রোড সেফটি সিরিজে খেলব। দক্ষিণ আফ্রিকা-শ্রীলংকা ও সংযুক্ত আরব আমিরাতের ফ্র্যাঞ্চাইজিগুলো আমার সঙ্গে যোগাযোগ করেছে, কিন্তু আমি এখনও কোন সিদ্ধান্ত নেইনি।'

২০১৮ সালের পর প্রথম শ্রেণির বা লিস্ট ‘এ’ ক্রিকেটে খেলছেন না রায়না। ২০২১ সালে অক্টোবরে সর্বশেষ আইপিএল ম্যাচ খেলেছেন তিনি।

আইপিএলে চেন্নাই সুপার কিংসের গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিলেন রায়না। ২০০৮ থেকে ২০২১ সালের মধ্যে ১১ মৌসুমে চেন্নাইয়ের হয়ে আইপিএলে খেলেন তিনি। চেন্নাইয়ের হয়ে ২০১০, ২০১১, ২০১৮ ও ২০২১ সালে শিরোপা জিতেন রায়না। চেন্নাইয়ের পক্ষে সর্বোচ্চ ১৭৬ ম্যাচে ৪৬৮৭ রান করেছেন তিনি।

২০০৫ সালে অভিষেকের পর ২০২০ সালের ১৫ আগস্টে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন রায়না। ঐদিনই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন ভারতের সাবেক সফল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিও।
ভারতের হয়ে ১৮টি টেস্ট, ২২৬টি ওয়ানডে এবং ৭৮টি টি-টোয়েন্টি খেলেন রায়না। আর প্রথম শ্রেনির ক্রিকেটে ১০৯ ম্যাচে ৬৮৭১ রান, লিস্ট ‘এ’ ক্রিকেটে ৮০৭৮ রান ও টি-টোয়েন্টিতে ৮৬৫৪ রান করেছেন রায়না।

২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ জয়ী ভারত দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন রায়না। ভারতের হয়ে তিন ফরম্যাটেই সেঞ্চুরি করা প্রথম ব্যাটার ছিলেন তিনি।

০৬ সেপ্টেম্বর ২০২২, ০৫:২৯পিএম, ঢাকা-বাংলাদেশ।